Advertisement
১৯ এপ্রিল ২০২৪
India

ভারতকে নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য করার দাবি তুলল রাশিয়া, ‘যোগ্য দাবিদার’, বলছেন রুশ বিদেশমন্ত্রী

নিউইয়র্কে বসেছে রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভার ৭৭তম অধিবেশন। সেখানে ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের বক্তৃতার খানিক আগে বলতে ওঠেন ল্যাভরভ। সেখানে ভারতের পক্ষে বলেন তিনি।

রুশ বিদেশমন্ত্রী সের্গেই ল্যাভরভ।

রুশ বিদেশমন্ত্রী সের্গেই ল্যাভরভ। — নিজস্ব চিত্র।

সংবাদসংস্থা
নিউইয়র্ক শেষ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০২২ ১৪:৫১
Share: Save:

নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য করা নিয়ে ভারতের পাশে দাঁড়াল রাশিয়া। রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভায় এ নিয়ে সরব হয়েছেন রুশ বিদেশমন্ত্রী সের্গেই ল্যাভরভ। ভারতের পাশাপাশি ব্রাজিলকেও নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য করার দাবি তুলেছে মস্কো। ল্যাবরভের মতে, ভারত এবং ব্রাজিল নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য হওয়ার জন্য ‘যোগ্য দাবিদার’। তাঁর মতে, এই দুই দেশ আন্তর্জাতিক সম্পর্কের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে।

নিউইয়র্কে বসেছে রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভার ৭৭তম অধিবেশন। সেখানে ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের বক্তৃতার খানিক আগে বলতে ওঠেন ল্যাভরভ। সেখানে ভারতের পক্ষে বলেন তিনি।তিনি জানিয়েছেন, রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদকে বাস্তব পরিস্থিতি বুঝতে হবে। তাঁর মতে, নিরাপত্তা পরিষদকে আরও বেশী মাত্রায় গণতান্ত্রিক করার মধ্যে লাভ দেখছে মস্কো। পরিষদের স্থায়ী সদস্য হিসেবে আফ্রিকা, এশিয়া এবং লাতিন আমেরিকার প্রতিনিধি রাখার বিষয়েও সুর চড়িয়েছেন তিনি। ল্যাভরভ বলেন, ‘‘আমরা লক্ষ করেছি, বিশেষ করে, ভারত এবং ব্রাজিল আন্তর্জাতিক ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে এবং তারা নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য হওয়ার যোগ্য দাবিদার।’

পরে সাংবাদিক বৈঠকে ল্যাভরভের কাছে জানতে চাওয়া হয়, কেন তিনি দক্ষিণ আফ্রিকার বদলে ভারত এবং ব্রাজিলকে স্থায়ী সদস্য করার দাবি জানালেন। সেই প্রশ্নের উত্তরে রুশ বিদেশমন্ত্রী ব্যাখ্যা দেন, ‘‘আমরা ভারত এবং ব্রাজিলকে শক্তিশালী দাবিদার হিসাবে দেখি। তারা আন্তর্জাতিক স্তরে নেতৃত্ব দেওয়ার মতো।’’ তাঁর সংযোজন, ‘‘আমি ভারত এবং ব্রাজিলের কথা তুলে ধরেছি একটাই কারণে যে, তারা এই সদস্যপদ পাওয়ার জন্য দীর্ঘ দিন ধরেই আনুষ্ঠানিক ভাবে দাবি জানিয়ে আসছে। ঠিক একই পথে আফ্রিকার দাবিও উঠে আসবে।’’

রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য করার দাবি দীর্ঘ দিন ধরেই জানিয়ে আসছে নয়াদিল্লি। এ বার সেই দাবিকে আরও জোরালো করে দিলেন মস্কোর বিদেশমন্ত্রী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India Brazil Russia UN Security Council
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE