Advertisement
০১ মে ২০২৪
Vladimir Putin

শান্তিচুক্তিতে সই করেও শর্তভঙ্গ করে ইউক্রেন! পুতিনের দাবি বিদেশি প্রতিনিধিদের কাছে

দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্টের সামনে পুতিন রীতিমতো নথি দেখিয়ে বলেন, “শান্তি প্রতিষ্ঠার জন্য ২০২২ সালের বসন্তে মস্কো এবং কিভের মধ্যে একটি শান্তিচুক্তি স্বাক্ষরিত হয়েছিল।”

Russia-Ukraine signed peace treaty Vladimir Putin says then shows document

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মস্কো শেষ আপডেট: ১৮ জুন ২০২৩ ১৬:২০
Share: Save:

আরও এক বার ইউক্রেনের বিরুদ্ধে কথার খেলাপ করার অভিযোগ তুলল রাশিয়া। দুই দেশের মধ্যে ১৬ মাস ধরে চলা যুদ্ধে ইতি টানতে সম্প্রতি উদ্যোগী হয়েছে আফ্রিকার একটি প্রতিনিধিদল। এই প্রতিনিধিদলে আছেন দক্ষিণ আফ্রিকা, মিশর, জাম্বিয়া, উগান্ডা, কেনিয়া, কঙ্গো প্রজাতন্ত্রের রাষ্ট্রপ্রধান কিংবা তাঁদের প্রতিনিধিরা। রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে এই প্রতিনিধিদলের সঙ্গে বৈঠকেই রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন দাবি করেন যে, শান্তিচুক্তি ভঙ্গ করেছে ইউক্রেনই।

আফ্রিকার প্রতিনিধি দলটির নেতৃত্বে ছিলেন দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামফোসা। তাঁর সামনে পুতিন রীতিমতো নথি দেখিয়ে বলেন, “শান্তি প্রতিষ্ঠার জন্য এবং ইউক্রেনের নিরাপত্তা সুনিশ্চিত করার জন্য ২০২২ সালের বসন্তে মস্কো এবং কিভের মধ্যে একটি শান্তিচুক্তি স্বাক্ষরিত হয়েছিল।” কিন্তু সেই চুক্তিপত্র ইউক্রেন ‘ইতিহাসের আস্তাকুঁড়ে’ ফেলে দিয়েছে বলে অভিযোগ করেন পুতিন।

পুতিন জানান, তুরস্কে ওই শান্তিচুক্তি স্বাক্ষরিত হয়েছিল। রুশ প্রশাসন সূত্রে খবর, প্রাক্তন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের অঙ্গুলিহেলনেই ইউক্রেন ওই শান্তিচুক্তি থেকে সরে আসে। পুতিনের ওই দাবির পাল্টা হিসাবে আপাতত কিছু জানায়নি ইউক্রেন। উল্লেখ্য, আফ্রিকার প্রতিনিধিদলটি কিভ ঘুরে সম্প্রতি মস্কো পৌঁছেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Vladimir Putin Russia-Ukraine War
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE