Advertisement
১৯ জুন ২০২৪
Russia-Ukraine War

‘তেজস্ক্রিয় গোলা দেওয়া হয়েছে ইউক্রেনকে’! রাশিয়ার অভিযোগ খারিজ করল ব্রিটেন

মস্কোর অভিযোগ, সম্প্রতি ইউক্রেনকে যে ব্রিটিশ চ্যালেঞ্জার ট্যাঙ্ক দেওয়া হয়েছে, তাতে বসানো ১২০ মিলিমিটারের কামান থেকে ওই ইউরেনিয়াম-যুক্ত তেজস্ক্রিয় গোলা ছোড়া যায়।

Britain and Russia spar over depleted uranium shells to Ukraine

রুশ হামলা ঠেকাতে এ বার তেজস্ক্রিয় অস্ত্র ব্যবহারের ছক কষছে ইউক্রেন? ছবি: রয়টার্স।

সংবাদ সংস্থা
লন্ডন শেষ আপডেট: ২২ মার্চ ২০২৩ ২২:১২
Share: Save:

‘ডার্টি বম্ব’ ব্যবহারের অভিযোগ তোলা হয়েছিল আগেই। এ বার রাশিয়া দাবি করল, ইউক্রেনকে তেজস্ক্রিয় ইউরেনিয়াম যুক্ত কামানের গোলা সরবরাহ করেছে ব্রিটেন। মস্কোর দাবি, সম্প্রতি কিভকে যে ব্রিটিশ চ্যালেঞ্জার ট্যাঙ্ক দেওয়া হয়েছে, তাতে বসানো ১২০ মিলিমিটারের কামান থেকে ওই তেজস্ক্রিয় গোলা ছোড়া যায়।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সরকারের ওই অভিযোগের পরেই বুধবার প্রতিক্রিয়া জানায় ব্রিটেন। ঋষি সুনক সরকারের বিদেশমন্ত্রক জানিয়ে দেয়, রাশিয়ার অভিযোগ ভিত্তিহীন। প্রসঙ্গত, কয়েক মাস আগে রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু দাবি করেছিলেন, রুশ সেনার সঙ্গে লড়াইয়ে এঁটে উঠতে না পেরে আমেরিকা ও ইউরোপীয় দেশগুলির মদতে তেজস্ক্রিয় পদার্থ-যুক্ত ওই ‘ডার্টি বম্ব’ ব্যবহারের ছক কষছে ভলোদিমির জ়েলেনস্কির বাহিনী। কিন্তু সে সময় কিভ সেই অভিযোগ অস্বীকার করেছিল।

সামরিক পরিভাষায় ‘ডার্টি বম্ব’ এবং কামানের তেজস্ক্রিয় গোলাকে বলা হয় ‘রেডিয়োলজিক্যাল ডিসপার্সাল ডিভাইস’ (আরডিডি)। এগুলি আদতে সাধারণ বোমা বা কামানের গোলা। কিন্তু এর গায়ে থাকে তেজস্ক্রিয় ইউরেনিয়ামের আস্তরণ। বিস্ফোরকের সঙ্গে মেশানো থাকে তেজস্ক্রিয় পদার্থ। ফলে মানুষের দেহে দীর্ঘমেয়াদী ক্ষতির সম্ভাবনা থাকে। এই বোমা এবং গোলা ব্যবহারে সামগ্রিক ভাবে পরিবেশ দূষিত হয়ে ওঠে। ওই তেজস্ক্রিয় পদার্থের সংস্পর্শে এলে ক্যানসারের মতো রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE