Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Russia

Russia-Ukraine War: হাজারের উপর রুশ সৈন্য খতম! বলছে ইউক্রেন, যুদ্ধ ঘিরে দাবি আর পাল্টা দাবির প্লাবন

ইউক্রেনের তরফে দাবি করা হয়েছে, শত্রুপক্ষের অন্তত ৮০টি ট্যাঙ্ক, ৫১৬টি সাঁজোয়া গাড়ি, সাতটি হেলিকপ্টার, ১০টি যুদ্ধবিমান এবং ২০টি ক্রুজ ক্ষেপণাস্ত্র ধ্বংস করা হয়েছে। এ দিকে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রক জানাচ্ছে, রুশ সেনা ইতিমধ্যেই ইউক্রেনের ২১১টি সৈন্য ঘাঁটি পুরোপুরি গুঁড়িয়ে দিতে সক্ষম হয়েছে।

কিভের রাস্তায় ভেঙে পড়া রুশ যুদ্ধবিমান দেখছেন এক ইউক্রেন সৈন্য।

কিভের রাস্তায় ভেঙে পড়া রুশ যুদ্ধবিমান দেখছেন এক ইউক্রেন সৈন্য। ছবি— পিটিআই।

সংবাদ সংস্থা
কিভ শেষ আপডেট: ২৬ ফেব্রুয়ারি ২০২২ ১১:৫১
Share: Save:

পুরোদস্তুর যুদ্ধ চলছে ইউক্রেনে। কিভের আনাচে কানাচে চলছে রক্তক্ষয়ী লড়াই। এই আবহে রাশিয়া ও ইউক্রেনের দাবি, পাল্টা দাবি ঘিরে সরগরম বিশ্ব রাজনীতি। শনিবার ইউক্রেনের সেনা দাবি করেছে, তাঁদের হাতে এখনও পর্যন্ত হাজারেরও বেশি রুশ সেনার মৃত্যু হয়েছে। যদিও এ ব্যাপারে রাশিয়া এখনও মুখ খোলেনি।

ইউক্রেনের তরফে আরও দাবি করা হয়েছে, শত্রুপক্ষের অন্তত ৮০টি ট্যাঙ্ক, ৫১৬টি সাঁজোয়া গাড়ি, সাতটি হেলিকপ্টার, ১০টি যুদ্ধবিমান এবং ২০টি ক্রুজ ক্ষেপণাস্ত্র ধ্বংস করা হয়েছে। এ দিকে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রক জানাচ্ছে, রুশ সেনা ইতিমধ্যেই ইউক্রেনের ২১১টি সৈন্য ঘাঁটি পুরোপুরি গুঁড়িয়ে দিতে সক্ষম হয়েছে।

নিজেদের ফেসবুক পেজে ইউক্রেনের সেনা দাবি করেছে, ‘রাশিয়ার সেনা কিভের ‘ভিক্টরি অ্যাভিনিউয়ের’ কাছে একটি সেনা ঘাঁটিতে হামলা চালায়। সঙ্গে সঙ্গে তার জবাব দেওয়া হয়।’ কিন্তু ঘটনাটি সম্পর্কে আর কোনও তথ্য দেওয়া হয়নি।

ইউক্রেনের রাজধানী কিভের দখল নেওয়ার জন্য যুদ্ধ চলছে। রাশিয়া এখনও কিভের দখল নিতে না পারলেও, শহরের আনাচে কানাচে দুই বাহিনীর মধ্যে চলছে গুলির লড়াই। ইউক্রেন সরকার নাগরিকদের কাছে রুশ সেনাকে প্রতিহত করতে হাতে অস্ত্র তুলে নেওয়ার আহ্বান জানিয়েছে। শনিবার সকাল থেকে শুরু হয়েছে ভীষণ লড়াই। একাধিক আন্তর্জাতিক সংবাদ সংস্থা জানাচ্ছে, মুহুর্মুহু বিস্ফোরণে কেঁপে উঠছে রাজধানীর আকাশ বাতাস। সূত্রের খবর, রুশ সেনা জাতীয় পুলিশ বাহিনীর ছদ্মবেশে ভাসিলকিভের নাকার সামনে চলে আসে এবং সেখানে প্রহরারত ইউক্রেনের সেনাদের উপর গুলিবর্ষণ করে।

কিন্তু যুদ্ধ পরিস্থিতির মধ্যে কোনও দাবিরই যাচাই করে সত্যাসত্য নিরুপণ সম্ভব হয়নি।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আগেই ইউক্রেনের সেনাবাহিনীর কাছে নেতৃত্বকে ছুড়ে ফেলে শান্তি প্রক্রিয়ায় অংশ নেওয়ার আবেদন রেখেছেন। এরই মধ্যে ইউক্রেনের প্রেসিডেন্টের মুখপাত্র নেটমাধ্যমে জানিয়েছেন, ইউক্রেন ও রাশিয়া আলোচনায় বসার জন্য উপযুক্ত জায়গা ও সময় নিয়ে কথা চালাচ্ছে।

রাষ্ট্রপুঞ্জ জানিয়েছে রাশিয়ার আগ্রাসনে এখনও পর্যন্ত ২৫ জন সাধারণ মানুষের মৃত্যু হয়েছে। আহতের সংখ্যা ১০২।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Russia Ukraine Russia Ukraine War Kremlin Kyiv
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE