Advertisement
১০ মে ২০২৪
Russia-Ukraine War

পুতিনের ‘যুদ্ধবিরতি’ ঘোষণার পরেও হামলা জারি রাশিয়ার সেনার! ‘জবাব’ দিচ্ছে ইউক্রেনও

কিভের দাবি, ব্রাখমুথ, ক্রেমিন্নার পাশাপাশি ডনবাসের (পূর্ব ইউক্রেনের ডনেৎস্ক এবং লুহানস্ক অঞ্চলকে একত্রে এই নামে ডাকা হয়) বিভিন্ন যুদ্ধক্ষেত্রে রুশ গোলন্দাজ বাহিনী হামলা চালিয়েছে।

পুতিনের যুদ্ধবিরতি ঘোষণার পরেও লড়াই চলছে ইউক্রেনে।

পুতিনের যুদ্ধবিরতি ঘোষণার পরেও লড়াই চলছে ইউক্রেনে। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
কিভ শেষ আপডেট: ০৭ জানুয়ারি ২০২৩ ১৬:৫৫
Share: Save:

অর্থোডক্স ক্রিসমাস উপলক্ষে ইউক্রেনে দু’দিনের (শুক্র ও শনিবার) জন্য যুদ্ধবিরতি ঘোষণা করেছিলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। কিন্তু তাঁর সেই নির্দেশ কার্যত অমান্য করে শুক্রবার রাত থেকে ইউক্রেনের উপর গোলাবর্ষণ করল রুশ সেনা।

কিভের দাবি, ব্রাখমুথ, ক্রেমিন্নারা পাশাপাশি ডনবাসের (পূর্ব ইউক্রেনের ডনেৎস্ক এবং লুহানস্ক অঞ্চলকে একত্রে এই নামে ডাকা হয়) বিভিন্ন যুদ্ধক্ষেত্রে রুশ গোলন্দাজ বাহিনী হামলা চালিয়েছে। যার জবাব দিয়েছে ইউক্রেন সেনা। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কির অনুগত বাহিনীর অভিযোগ, যুদ্ধবিরতির সুযোগ নিয়ে সম্প্রতি হাতছাড়া হওয়া খেরসন এবং ক্রামাটর্কস্ক এলাকা পুনর্দখলেরও চেষ্টা চালিয়েছিল রুশ সেনা।

অর্থোডক্স ক্রিসমাস উপলক্ষে যুদ্ধবিরতির আর্জি জানিয়েছিলেন রাশিয়ার ধর্মীয় নেতা প্যাট্রিয়ার্ক কিরিল। তাঁর আর্জিতে সাড়া দিয়ে ২ দিন যুদ্ধবিরতি ঘোষণা করেছিলেন পুতিন। ক্রেমলিনের তরফে এক বিবৃতিতে সে কথা জানানোও হয়েছিল। শুক্র ও শনিবার রাশিয়া এবং ইউক্রেনে অর্থোডক্স ক্রিসমাস উদ্‌‌যাপন করা হয়। যুযুধান দু’দেশের জনসংখ্যার বড় অংশই অর্থোডক্স খ্রিস্টান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE