Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Russia-Ukraine War

‘ইউক্রেনের মেয়েদের ধর্ষণে উৎসাহ দিচ্ছেন রুশ সেনাদের স্ত্রীরা’! জ়েলেনস্কি জায়ার দাবি

ব্রিটেনে একটি আন্তর্জাতিক আলোচনাসভায় ইউক্রেনের ফার্স্ট লেডি বলেন, ‘‘ইউক্রেনের মেয়েদের ধর্ষণ এবং যৌন নিগ্রহকে ‘অস্ত্র’ হিসাবে ব্যবহার করছে রুশ সেনারা।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কির স্ত্রী ওলেনা ধর্ষণে উৎসাহ দেওয়ার অভিযোগ তুললেন রুশ  নারীদের বিরুদ্ধে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কির স্ত্রী ওলেনা ধর্ষণে উৎসাহ দেওয়ার অভিযোগ তুললেন রুশ নারীদের বিরুদ্ধে। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
লন্ডন শেষ আপডেট: ৩০ নভেম্বর ২০২২ ১৯:০৩
Share: Save:

ইউক্রেনের মেয়েদের ধর্ষণ করো, তবে গর্ভনিরোধক ব্যবহার করে’! কয়েক মাস আগে নেটমাধ্যমে ছড়িয়ে পড়া একটি অডিয়ো ক্লিপে, ইউক্রেন যুদ্ধে অংশ নেওয়া এক রুশ সেনার উদ্দেশে তাঁর স্ত্রীকে বলতে শোনা গিয়েছিল এই কথা। তা নিয়ে বিতর্কও হয়েছিল বিস্তর। এ বার ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কির স্ত্রী ওলেনা সরাসরি ধর্ষণে উৎসাহ দেওয়ার অভিযোগ তুললেন রুশ নারীদের বিরুদ্ধে।

ব্রিটেনে একটি আন্তর্জাতিক আলোচনাসভায় ইউক্রেনের ফার্স্ট লেডি বলেন, ‘‘ইউক্রেনের মেয়েদের ধর্ষণ এবং যৌন নিগ্রহকে ‘অস্ত্র’ হিসাবে ব্যবহার করছে রুশ সেনারা। আর এই কাজে তাঁদের স্ত্রীরা উৎসাহ দিচ্ছেন।’’ দ্বিতীয় বিশ্বযুদ্ধের নাৎসি বাহিনীর মতোই ইউক্রেনে হানাদার রুশ ফৌজ পরিকল্পিত ভাবে প্রকাশ্যে যৌনহিংসার ঘটনা ঘটিয়ে চলেছে বলে অভিযোগ করেছেন তিনি।

আমেরিকার সংবাদ সংস্থা রেডিয়ো লিবার্টি কয়েক মাস আগে ওই বিতর্কিত অডিয়ো প্রকাশ করে জানিয়েছিল, ইউক্রেনে যুদ্ধরত রাশিয়ার সেনা রোমান বাইকোভস্কিকে, ইউক্রেনের মহিলাদের ধর্ষণ করার জন্য উৎসাহ দিচ্ছেন তাঁর স্ত্রী ওলগা বাইকোভস্কায়া। সে সময় দক্ষিণ ইউক্রেনের খেরসন এলাকায় হামলাকারী রুশ বাহিনীর সদস্য ছিলেন বাইকোভস্কি। ঘটনাচক্রে, সম্প্রতি ওই এলাকা রুশ দখলমুক্ত হওয়ার পরে রুশ সেনার বিরুদ্ধে মিলেছে ধর্ষণ এবং যৌন নিগ্রহের একাধিক অভিযোগ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE