Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Russia Ukraine War

আমেরিকা যাচ্ছি, রুশ হামলার মাঝেই আচমকা সফর ঘোষণা ইউক্রেনের প্রেসিডেন্ট জ়েলেনস্কির

রুশবাহিনীর প্রবল হামলার মাঝেই হঠাৎ আমেরিকা সফরের ঘোষণা করলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জ়েলেনস্কি। টুইট করে এই বার্তা দিয়েছেন তিনি।

ভলোদিমির জ়েলেনস্কি।

ভলোদিমির জ়েলেনস্কি। — ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন ও কিভ শেষ আপডেট: ২১ ডিসেম্বর ২০২২ ১৩:২৪
Share: Save:

রুশবাহিনীর প্রবল হামলার মাঝেই হঠাৎ আমেরিকা সফরের ঘোষণা করলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জ়েলেনস্কি। টুইট করে এই বার্তা দিয়েছেন তিনি। সেই সূত্র ধরেই জ়েলেনস্কির আমেরিকা সফরের কথা প্রকাশ্যে আসে। প্রসঙ্গত, গত ফেব্রুয়ারি মাসে ইউক্রেনে রাশিয়ার সেনা অভিযান শুরু হওয়ার পর এই প্রথম বিদেশ সফর ইউক্রেনের প্রেসিডেন্টের।

আমেরিকায় নিজের কর্মসূচির কথা টুইট করে জানিয়েছেন জ়েলেনস্কি। তিনি লিখেছেন, ‘‘ইউক্রেনের প্রতিরক্ষা ক্ষমতা আরও বাড়াতে আমি আমেরিকা সফর করছি। আমরা পারস্পরিক সহযোগিতা নিয়ে কথা বলব। আমি আমেরিকার কংগ্রেসে বক্তৃতা করব। এর পাশাপাশি, একাধিক দ্বিপাক্ষিক বৈঠকও হবে।’’ জ়েলেনস্কির আচমকা আমেরিকা সফর নিয়ে জল্পনা শুরু হয়েছে। মঙ্গলবারই বাখমুত শহরে গিয়েছিলেন তিনি। সেখানে এখন যুদ্ধ পরিস্থিতি। সেই পরিস্থিতি খতিয়ে দেখেন তিনি। এর পরই আমেরিকা সফরের ঘোষণা তাঁর। জ়েলেনস্কির আমেরিকা সফরের ইঙ্গিত মিলেছে আমেরিকার হাউস অফ রিপ্রেজেন্টেটিভ-এর সদস্যদের উদ্দেশে লেখা স্পিকার ন্যান্সি পেলোসির চিঠিতেও। বুধবার ‘গণতন্ত্র’ বিষয়ক একটি বিশেষ আলোচনায় হাউস অফ রিপ্রেজেন্টেটিভ-এর সদস্যদের উপস্থিত থাকার অনুরোধ করেছেন পেলোসি।

এই আবহে ইউক্রেনকে বিপুল অঙ্কের সামরিক সাহায্যের ঘোষণা করেছে আমেরিকা। এই দাবি করেছে আল জাজিরা। ওই সংবাদমাধ্যমের বক্তব্য, আমেরিকা মোট ১.৮ বিলিয়ন ডলার অর্থাৎ প্রায় ১৫ হাজার কোটি টাকার সামরিক সাহায্য করতে চলেছে। তার মধ্য়ে রয়েছে ফাইটার জেটের জন্য অত্যাধুনিক বোমা, প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র-সহ নানা সামরিক সরঞ্জাম।

রাশিয়া এবং ইউক্রেনের যুদ্ধের প্রায় এক বছর গড়াতে চলল। সম্প্রতি কিভ, জ়াপোরিজিয়া-সহ ইউক্রেনের একাধিক এলাকায় আক্রমণের ধার বাড়িয়েছে মস্কো। ডিসেম্বরের শুরুতে জ়াপোরিজিয়ায় অন্তত ৭০টি ক্ষেপণাস্ত্র হামলা হয়। তার জেরে মৃত্যুও ঘটে। রাজধানী কিভ লক্ষ্য করে বোমারু ড্রোন হানাও চালায় রাশিয়া। এই আবহে জ়েলেনস্কির আমেরিকা সফর ঘিরে জল্পনা শুরু হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE