Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Russia

Russia-Ukraine War: নিষিদ্ধ ‘ফসফরাস বোমা’ ব্যবহার করছেন পুতিন, নেটোর সভায় অভিযোগ জেলেনস্কির

এর আগে ভ্লাদিমির পুতিন সরকারের বিরুদ্ধে নিষিদ্ধ ‘ভ্যাকুয়ম বোমা’ ব্যবহারের অভিযোগ তুলেছিল ইউক্রেন সরকার এবং একাধিক মানবাধিকার সংগঠন।

পুতিন এবং জেলেনস্কি।

পুতিন এবং জেলেনস্কি। গ্রাফিক: সনৎ সিংহ।

সংবাদ সংস্থা
কিভ শেষ আপডেট: ২৪ মার্চ ২০২২ ২০:২৪
Share: Save:

ভ্যাকুয়াম বোমার পরে এ বার ফসফরাস বোমা। ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধে ফের নিষিদ্ধ অস্ত্র ব্যবহারের অভিযোগ উঠল রাশিয়ার বিরুদ্ধে। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বৃহস্পতিবার আমেরিকার নেতৃত্বাধীন সামরিক জোট নেটো-র সভায় এই অভিযোগ তুলেছেন।

নেটো-স সদস্য দেশগুলির প্রতিনিধিদের সভায় ভিডিয়ো বক্তৃতায় জেলেনস্কি বলেন, ‘‘আজ সকালে আমাদের উপর রুশ সেনা ফসফরাস বোমা ব্যবহার করেছে। প্রাপ্তবয়স্ক এবং শিশুদের আবার হত্যা করা হয়েছে।’’ ইউক্রেনের প্রেসিডেন্টের এই অভিযোগের বিষয়ে এখনও সরকারি ভাবে মুখ খোলেনি মস্কো।

এর আগে ভ্লাদিমির পুতিন সরকারের বিরুদ্ধে ইউক্রেন যুদ্ধে নিষিদ্ধ ‘ভ্যাকুয়ম বোমা’ ব্যবহারের অভিযোগ তুলেছিল ইউক্রেন সরকার এবং বিশ্বের একাধিক মানবাধিকার সংগঠন। ‘টিওএস-১এ’ নামের ‘থার্মোবারিক রকেট’ই পশ্চিমী দুনিয়ার কাছে ‘ভ্যাকুয়ম বোমা’ নামে পরিচিত। যা অন্য বিস্ফোরকের থেকে বহু গুণ বেশি বিধ্বংসী।১৯৪৯ সালের জেনিভা চুক্তি অনুযায়ী, যুদ্ধক্ষেত্রে ওই বোমার ব্যবহার নিষিদ্ধ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE