Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Russia-Ukraine War

রুশ সেনার বেড়াজালে বাখমুট! জ়েলেনস্কি বললেন, ‘শেষ শক্তি দিয়ে প্রতিরোধ করব’

তীব্র লড়াইয়ের পর গত বুধবার ইউক্রেন ফৌজের হাত থেকে রাখমুটের শহরতলি ব্লাহোডৎনে দখল করে রুশ সেনা। বাখমুট দখল করলে ডনেৎস্কের বড় অংশের উপর রুশ সেনার নিয়ন্ত্রণ দৃঢ় হবে।

ডনবাসে রুশ আগ্রাসনের বিরুদ্ধে মরণপণ প্রতিরোধের ডাক জ়েলেনস্কির।

ডনবাসে রুশ আগ্রাসনের বিরুদ্ধে মরণপণ প্রতিরোধের ডাক জ়েলেনস্কির। ছবি: রয়টার্স।

সংবাদ সংস্থা
কিভ শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০২৩ ১৭:৩১
Share: Save:

যুদ্ধের ৩৪৬তম দিনে পূর্ব ইউক্রেনের গুরুত্বপূর্ণ শহর বাখমুট ঘিরে আক্রমণের তীব্রতা বাড়াল রাশিয়া। ডনবাস (পূর্ব ইউক্রেনের ডনেৎস্ক এবং লুহানস্ক অঞ্চলকে একত্রে এই নামে ডাকা হয়) এলাকার এই গুরুত্বপূর্ণ শহর দখলের লড়াইয়ে রুশ ফৌজের পাশাপাশি, মস্কো-পন্থী ভাড়াটে মিলিশিয়া গোষ্ঠী ওয়াগনারের যোদ্ধারাও অংশ নিয়েছেন বলে পশ্চিমি সংবাদমাধ্যমের একাংশের দাবি।

বাখমুটের পতনের সম্ভাবনা ঘিরে জল্পনার মধ্যেই শনিবার ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কি বলেছেন, ‘‘বিনা যুদ্ধে হামলাকারীদের বাখমুট দখল করতে দেব না আমরা। শেষ শক্তি দিয়ে প্রতিরোধের লড়াই চালিয়ে যাব।’’ সেই সঙ্গে রাজধানী কিভে ইউরোপীয় ইউনিয়নের সম্মেলনে রুশ আগ্রাসন ঠেকানোর জন্য সহায়তার আবেদন জানান তিনি।

তীব্র লড়াইয়ের পর গত বুধবার ইউক্রেন ফৌজের হাত থেকে বাখমুটের শহরতলি ব্লাহোডৎনে দখল করে রুশ সেনা। এর পর থেকেই বাখমুটের পতনের সম্ভাবনা নিয়ে আলোচনা শুরু হয়েছে। চলতি মাসেই ডনেৎস্ক এলাকার গুরুত্বপূর্ণ শহর সোলেদার দখল করেছে ভ্লাদিমির পুতিনের বাহিনী। ওই এলাকার আর দু’টি শহর, ভুহলেদর এবং ক্রামাতোরস্কের দখল ঘিরে দু’পক্ষের মরণপণ লড়াই চলছে। এই পরিস্থিতিতে বাখমুট হাতছাড়া হলে গোটা ডনবাস এলাকা জুড়ে জ়েলেনস্কি বাহিনীর প্রতিরোধ দুর্বল হয়ে পড়বে বলে মনে করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE