Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Vladimir Putin

আপাতত ইউক্রেনে বড় ক্ষেপণাস্ত্র হানা নয়, কেন এমনটা বললেন রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন

সম্প্রতি রাশিয়ার মূল ভূখণ্ড থেকে ক্রাইমিয়ার সংযোগ রক্ষাকারী সেতুতে বিস্ফোরণ ঘটায় ইউক্রেন। তার পরেই আক্রমণের তীব্রতা বৃদ্ধি করে মস্কো। তাতে মৃত্যু হয় বহু সাধারণ মানুষের।

ফাইল ছবি।

সংবাদ সংস্থা
মস্কো শেষ আপডেট: ১৪ অক্টোবর ২০২২ ২০:১৮
Share: Save:

আপাতত ইউক্রেনে বড়সড় ক্ষেপণাস্ত্র হানা চালাবে না রাশিয়া। এমনটাই জানালেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ক্রাইমিয়ার সেতুতে হামলার পর ইউক্রেনে হামলার তীব্রতা বহু গুণ বাড়িয়ে দিয়েছিল মস্কো। তেমন পরিস্থিতিতে পুতিনের এই ঘোষণার কারণ কী? প্রশ্ন উঠছে।

শুক্রবার পুতিন জানান, আপাতত ইউক্রেনে বড়সড় ক্ষেপণাস্ত্র হামলা চালানোর কোনও পরিকল্পনা তাঁর নেই। কারণ পশ্চিম ঘনিষ্ঠ কোনও দেশকে ধ্বংস করা তাঁর উদ্দেশ্য নয়। সোমবার থেকে ইউক্রেনে হামলার তীব্রতা বাড়িয়ে দিয়েছে রাশিয়া। এর কারণ হিসেবে মনে করা হচ্ছে, সম্প্রতি রাশিয়ার মূল ভূখণ্ড থেকে ক্রাইমিয়ার সংযোগ রক্ষাকারী সেতুতে বিস্ফোরণ ঘটায় ইউক্রেন। তার পরেই আক্রমণের তীব্রতা বাড়ায় মস্কো। তাতে মৃত্যু হয় বহু সাধারণ মানুষের। ইউক্রেনে যে সমস্ত কাঠামো ওই দেশের সভ্যতা ও সংস্কৃতির চিহ্ন বহন করে, মস্কোর হানায় তা-ও ক্ষতিগ্রস্ত। পশ্চিমী দেশগুলোতে রাশিয়ার এই তীব্র আক্রমণের নিন্দা চলছে। রাশিয়াকে এর মূল্য চোকাতে হবে বলে আবার হুমকি এসেছে আমেরিকা থেকে। কিন্তু পশ্চিমী দুনিয়ার কথা যে মানার পাত্র পুতিন নন, তা অন্তত পরিষ্কার।

শুক্রবার, রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন বলেছিলেন, ‘‘ইউক্রেনের উপর আরও বিস্তৃত আক্রমণের কোনও প্রয়োজন এই মুহূর্তে দেখছি না। গত ৮ অক্টোবর, ইউক্রেন যে ভাবে কের্চ ব্রিজে আক্রমণ করেছে, তার জবাব দেওয়ারও প্রয়োজন মনে করছি না। পশ্চিমের বন্ধু হলেও ইউক্রেনকে ধ্বংস করার কথা আমার মাথায় নেই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Vladimir Putin Russia Ukraine War Kyiv
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE