Advertisement
২১ মে ২০২৪
Amazon Forest

তিন বছরের পরিকল্পনা, দু’সপ্তাহের ট্রেকিংয়ের পর আমাজনের সবচেয়ে উঁচু গাছের কাছাকাছি বিজ্ঞানীরা

গাছটির উচ্চতা ২৯০ ফুট। ২৫তলা বাড়ির সমান। ৪০০-৫০ বছরের পুরনো। বিজ্ঞানীদের ধারণা, ভারতে মুঘল সাম্রাজ্যের সময়কালীন এই গাছ।

ডিনিজ়িয়া এক্সেলসা গাছ।

ডিনিজ়িয়া এক্সেলসা গাছ।

সংবাদ সংস্থা
ব্রাসিলিয়া শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০২২ ১৮:২৭
Share: Save:

আমাজনের গভীর জঙ্গলের চাদর ভেদ করে মাথা উঁচু করে দাঁড়িয়ে রয়েছে সুবিশাল একটি গাছ। যা অন্তত ৪০০-৫০০ বছর পুরনো। কিন্তু কিছুতেই সেই গাছটির কাছে পৌঁছতে পারছিলেন না বিজ্ঞানীরা। তিন বছর ধরে পরিকল্পনা, দু’সপ্তাহ ধরে গভীর জঙ্গল পেরিয়ে অবশেষে আমাজনের সবচেয়ে উঁচু গাছের কাছে পৌঁছলেন বিজ্ঞানীরা।

গাছটির উচ্চতা ২৯০ ফুট। ২৫তলা বাড়ির সমান। ৪০০-৫০ বছরের পুরনো। বিজ্ঞানীদের ধারণা, ভারতে মুঘল সাম্রাজ্যের সময়কালীন এই গাছ। সেই মুঘলরাও আর নেই। সাম্রাজ্যও নেই। তবে ডিনিজ়িয়া এক্সেলসা (বিজ্ঞানসম্মত নাম) গাছটি সেই সময় থেকেই গর্বের সঙ্গে আমাজনে মাথা তুলে দাঁড়িয়ে আছে।

গাছটি শুধু উঁচুই নয়, এর ডালপালা এবং পাতার বিস্তার ৩২ ফুট এলাকা জুড়ে। আমাজনের থ্রিডি ম্যাপিং করার পর দৈত্যাকার এই গাছটির প্রথম সন্ধান মেলে ২০১৯ সালে। উপগ্রহ চিত্রের মাধ্যমে ধরা পড়ে এই গাছ। এর পর ওই বছরেই এক দল গবেষক, পরিবেশ বিজ্ঞানী এবং স্থানীয় কয়েক জন গাইড গাছটি খুঁজতে অভিযানে নামেন। দশ দিন ধরে তন্ন তন্ন করে খোঁজার পরেও ব্যর্থ হয়ে ফিরে আসতে হয়। কারণ তাঁদের রসদ ফুরিয়ে আসছিল। ক্লান্ত হয়ে পড়েছিলেন দলের সব সদস্যরা। অনেক আবার অসুস্থও হয়ে পড়েছিলেন।

অবশেষে আমাজনের বুকে গর্বের সঙ্গে মাথা উঁচু করে দাঁড়িয়ে থাকা ডিনিজ়িয়া এক্সেলসা-র কাছে পৌঁছে স্বস্তির নিশ্বাস ফেলেছেন বিজ্ঞানীরা। গাছটির নীচ থেকে মাটি সংগ্রহ করে নিয়ে এসেছে তাঁরা। এই মাটি পরীক্ষা করে বোঝা যাবে, আসলে গাছটির বয়স কত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Amazon Forest Tallest Tree
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE