Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৬ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Sudan: সুদানে সেনা অভ্যুত্থান, প্রধানমন্ত্রী-সহ সরকারি প্রতিনিধিদের গৃহবন্দি করল সেনাবাহিনী

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২৫ অক্টোবর ২০২১ ১৫:৩৪
অভ্যুত্থানের খবর প্রকাশ্যে আসার পর সোমবার সকাল থেকেই সুদানের রাজধানী শহর খার্তুমের পথে নেমেছেন গণতন্ত্রপন্থীরা।

অভ্যুত্থানের খবর প্রকাশ্যে আসার পর সোমবার সকাল থেকেই সুদানের রাজধানী শহর খার্তুমের পথে নেমেছেন গণতন্ত্রপন্থীরা।
ছবি: সংগৃহীত

দু’বছর আগে এক সেনা অভ্যুত্থানে গদিচ্যুত হয়েছিলেন সুদানের প্রাক্তন প্রেসিডেন্ট ওমর আল বশির। সেনাবাহিনী এবং গণতন্ত্রপন্থী রাজনৈতিক দলগুলির প্রতিনিধিদের নিয়ে তৈরি হয়েছিল আফ্রিকার দেশটির অন্তর্বর্তিকালীন সরকার। দু’বছর পর সেই সরকারকেও উৎখাত করা হল। রবিবার ভোররাতে সুদানের প্রধানমন্ত্রী আবদাল্লা হামদককে গ্রেফতার করে বন্দি করল সুদানের সেনাবাহিনী।

ঠিক যেমন দু’বছর আগে বশিরকে বন্দি করা হয়েছিল রবিবার সে ভাবেই গ্রেফতার করা হয় সুদানের অন্তর্বর্তী সরকারের অন্যান্য প্রতিনিধিদেরও। এ বিষয়ে সেনাবাহিনীর তরফে কিছু বলা না হলেও সুদানের তথ্য মন্ত্রক একটি ফেসবুক পোস্টে জানিয়েছে, রবিবার রাতে সুদানের প্রধান শহর ওমদুরমান ঘিরে ফেলে যৌথ সেনাবাহিনী। হামদক-সহ অন্য নেতাদের গ্রেফতার করে তারাই অজানা এলাকায় বন্দি করে রেখেছে।

Advertisement

সুদানে নতুন সরকার এবং সেনাবাহিনীর বনিবনা হচ্ছিল না অন্তর্বর্তিকালীন শাসন পরিষদ গঠনের পর থেকেই। তবে মতান্তর এতদূর গড়াবে যে বশিরকে উৎখাত করার দু’বছরের মধ্যেই সুদানে আরও একটি সেনা অভ্যুত্থান হবে, সেটা অনুমান করা যায়নি। সুদানের তথ্য মন্ত্রক তাদের ফেসবুক পোস্টে জানিয়েছে, এই অভ্যুত্থান প্রকাশ্যে সমর্থন করার জন্য চাপ দেওয়া হয়েছিল প্রধানমন্ত্রী হামদকের উপর। তবে তিনি নতিস্বীকার করেননি। বরং দেশের মানুষের কাছে হামদক অনুরোধ করেছেন, তাঁরা যেন শান্তিপূর্ণ ভাবে এই অভ্যুত্থানকে প্রতিহত করেন।

অভ্যুত্থানের খবর প্রকাশ্যে আসার পর সোমবার সকাল থেকেই সুদানের রাজধানী শহর খার্তুমের পথে নেমেছেন গণতন্ত্রপন্থীরা। রাজপথে টায়ার জ্বালিয়ে বিক্ষোভ দেখিয়েছেন তাঁরা। পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে রাজধানী শহরের সর্বত্র মোতায়েন করা হয়েছে সেনা এবং আধাসেনাবাহিনী। বন্ধ করা হয়েছে বিমানবন্দরও। সুদানের সেনা অভ্যুত্থানের ঘটনায় উদ্বেগ জানিয়েছে আমেরিকাও। তারা জানিয়েছে, পরিস্থিতির উপর নজর রাখছে তারা।

আরও পড়ুন

Advertisement