Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ জানুয়ারি ২০২২ ই-পেপার

Afghanistan: কাপিসা দখলে বড়সড় ধাক্কা খেল তালিবান, সালেহ্‌-বাহিনীর সঙ্গে সংঘর্ষে নিহত বহু

সম্প্রতি কাবুল বিমানবন্দরে ইসলামিক স্টেট অব খোরাসানের হামলার পর সালেহ্‌র বাহিনী পাল্টা হামলা যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

সংবাদ সংস্থা
কাবুল ২৮ অগস্ট ২০২১ ২১:৪৮
তালিবান বিরোধী বাহিনী।

তালিবান বিরোধী বাহিনী।
ছবি: এএফপি

আফগানিস্তানের কাপিসা প্রদেশে বড়সড় বাধার মুখে পড়ল তালিবান। সে দেশের প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট আমরুল্লা সালেহ্‌র বাহিনীর সামনে পড়ে তালিবানদের বিপুল ক্ষয়ক্ষতি হয়েছে। কাপিসার সানজান এবং বাঘলানের খোস্ত ওয়া ফেরেং এলাকায় চলছে দুই বাহিনীর সংঘর্ষ। তাতে প্রাথমিক ভাবে তালিবান বড়সড় বিপাকে পড়েছে বলেই বিভিন্ন সংবাদমাধ্যম সূত্রে খবর। বহু তালিবান যোদ্ধা সংঘর্ষে নিহত হয়েছে বলে খবর।

সম্প্রতি কাবুল বিমানবন্দরে ইসলামিক স্টেট অব খোরাসানের হামলার পর সালেহ্‌র বাহিনী প্রত্যাঘাত যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে। গোটা আফগানিস্তান জুড়েই তালিবানের পদচিহ্ন। কিন্তু এক মাত্র পঞ্জশির প্রদেশ এখনও পর্যন্ত তারা কব্জা করতে পারেনি। ওই এলাকা ঘিরে ফেলেছে তালিবান যোদ্ধারা। কিন্তু তা সত্ত্বেও সেখানে সালেহ্‌র বাহিনী অবরোধকারীদের উপযুক্ত জবাব দিচ্ছে বলেই জানা গিয়েছে।

কাবুল বিমানবন্দরে হামলার পর টুইটারে গোটা বিশ্বের কাছে বার্তা দিতে গিয়ে সালেহ্‌ লেখেন, ‘সন্ত্রাসবাদের কাছে এই বিশ্ব যেন মাথা নত না করে। কাবুল বিমানবন্দর যেন মানবতার হাড়িকাঠ না হয়ে ওঠে। আমরা যেন নিজেদের উপর বিশ্বাস রাখি। কারণ হেরে যাওয়া মানসিকতা সন্ত্রাসবাদীদের থেকেও ভয়ঙ্কর। মনের জোর হারাবেন না।’

Advertisement

আরও পড়ুন

Advertisement