Advertisement
২৩ মে ২০২৪
Pakistan Army

পাকিস্তানের সেনা কনভয়ে জঙ্গিহামলা, রাস্তার ধারে পুঁতে রাখা বোমা বিস্ফোরণ, হত ২, আহত ১৫

পাক পুলিশ সূত্রে খবর, খাইবার পাখতুনখোয়ার ডেরা ইসমাইল খানে এই হামলা চালানো হয়েছে। যদিও এই হামলার দায় স্বীকার করেনি কোনও জঙ্গিগোষ্ঠী।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ মার্চ ২০২৪ ১৭:৫৪
Share: Save:

পাকিস্তানের সেনা কনভয়ে হামলা চালাল জঙ্গিরা। যে পথ ধরে কনভয় যাচ্ছিল, সেই পথেই জঙ্গিরা বোমা পুঁতে রেখেছিল। সেই বোমা বিস্ফোরণ ঘটিয়েই ওই কনভয়ে হামলা চালানো হয়েছে বৃহস্পতিবার। এই ঘটনায় দুই সেনা নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ১৫ সেনা।

পাক পুলিশ সূত্রে খবর, খাইবার পাখতুনখোয়ার ডেরা ইসমাইল খানে এই হামলা চালানো হয়েছে। যদিও এই হামলার দায় স্বীকার করেনি কোনও জঙ্গিগোষ্ঠী। ঘটনাচক্রে, ডেরা ইসমাইল খান পাকিস্তানি তালিবানের শক্ত ঘাঁটি হিসাবে পরিচিত। তাই প্রাথমিক ভাবে পুলিশ পুলিশ মনে করছে, এই হামলার নেপথ্যে রয়েছে ওই জঙ্গিগোষ্ঠীই। এর আগেও বেশ কয়েক বার ডেরা ইসমাইল খান এলাকায় সেনার উপর হামলা চালানোর অভিযোগ উঠেছিল পাকিস্তানি তালিবানের বিরুদ্ধে।

তেহরিক-ই-তালিবান পাকিস্তান নামেও পরিচিত ডেরা ইসমাইল খানের এই জঙ্গিগোষ্ঠী। ২০২১ সালে আফগানিস্তানে তালিবান ক্ষমতায় আসার পর খাইবার পাখতুনখোয়ায় তেহরিক-ই-তালিবান পাকিস্তান জঙ্গিগোষ্ঠী আরও সক্রিয় হয়ে উঠেছে। এ সপ্তাহের গোড়াতেই আফগানিস্তানে পাকিস্তানি তালিবানের গোপন ডেরায় বিমান হামলা চালায় পাকিস্তান। সেই হামলার আবার নিন্দাও করেছে কাবুল। এর পরেই ইসলামাবাদ অভিযোগ তোলে, আফগানিস্তানের তালিবান সরকার পাকিস্তানি তালিবান গোষ্ঠীকে আশ্রয় দিচ্ছে। যদিও ইসলামাবাদের সেই অভিযোগ নস্যাৎ করেছে কাবুল। একইসঙ্গে তারা জানিয়ে দেয়, আফগানিস্তানের ভূখণ্ডকে জঙ্গি হামলার জন্য ব্যবহারে প্রশ্রয় দেওয়া হয় না।

গত ১৬ মার্চেও পাকিস্তানের মীর আলি সেনাচৌকিতে পর পর আত্মঘাতী হামলা চালায় জঙ্গিরা। সেই হামলায় দুই সেনা আধিকারিক-সহ ন’জনের মৃত্যু হয়। তার পাঁচ দিনের মাথাতেই আবারও সেনা কনভয়ে হামলা চালাল জঙ্গিরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

PAkistan Army Terrorist Attack
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE