Advertisement
১০ মে ২০২৪
life style

মদ্যপানে স্নাতকোত্তর করতে চান? এই বিশ্ববিদ্যালয় দিচ্ছে সুযোগ

কোর্সটির নাম ‘বয়ের, মাঙ্গের, ভিভরে’। কোর্সটি মদ্যপান, খাওয়াদাওয়া ও জীবনযাত্রার বিভিন্ন বিষয় নিয়ে বিস্তীর্ণ জ্ঞান প্রদান করবে।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
প্যারিস শেষ আপডেট: ০৬ জানুয়ারি ২০২২ ০৭:২০
Share: Save:

গতে বাঁধা বিষয় নিয়ে স্নাতকোত্তর হতে অনীহা? উচ্চশিক্ষায় ডিগ্রি চান চেনা পরিচিত ছকের বাইরে? তা হলে, তেমন সুযোগও রয়েছে। ফ্রান্সের এক বিশ্ববিদ্যালয় আপনাকে দিচ্ছে মদ্যপান, খাওয়াদাওয়া ও জীবনযাত্রার বিষয়ে স্নাতকোত্তর পড়াশোনার সুযোগ।

খাওয়াদাওয়া, মদ্যপান দৈনন্দিন জীবনের অঙ্গ। ফ্রান্সের ‘সায়েন্সেস পো লিলে’ বিশ্ববিদ্যালয় তাই বিষয়টিকে বেশ গুরত্ব দিয়েই দেখছে। যাঁরা এই বিষয় নিয়ে পড়তে চান, তাঁদের জন্য একটি বিশেষ পাঠক্রমও চালু করেছে এই বিশ্ববিদ্যালয়। কোর্সটির নাম ‘বয়ের, মাঙ্গের, ভিভরে’। পাঠক্রমটি মদ্যপান, খাওয়াদাওয়া ও জীবনযাত্রার বিভিন্ন বিষয় নিয়ে বিস্তীর্ণ জ্ঞান প্রদান করবে। যাদের মধ্যে অন্যতম খাদ্য-প্রযুক্তি ও রান্নাঘরে লিঙ্গ বৈষম্যের বিরুদ্ধে লড়াই।

অনেকেই ইতিমধ্যে পাঠক্রমে নাম নথিভুক্ত করে ফেলেছেন। পাঠক্রমটির নাম ঘোষণা হওয়ার পর অনেকে হেসেছিলেন। বিষয়টির ওপর বিশেষ বক্তা বেনয়েট লেঙ্গাইনের সংবাদ সংস্থাকে জানান, লোকে যতই হাসাহাসি করুন না কেন, যে ১৫ জনকে নিয়ে পাঠক্রমটি শুরু হয়েছিল সেই কয়েক জনকে তাঁদের সহকর্মীরা এখন হিংসে করছে। পাঠক্রমের পরিচালকরা জানান, বিষয়টি নিয়ে ঠাট্টা-মস্করা হলেও এটিই ফ্রান্সকে রন্ধন ও জীবনযাপনের গতিপথ খুঁজে পেতে সাহায্য করবে।

এই পাঠক্রমের এক ছাত্র সংবাদ সংস্থাকে বলেন, "বিষয়টি সম্পর্কে কোনও ধারণা না থাকা সত্ত্বেও নাম নথিভুক্ত করে ফেলেছিলাম। এই পাঠক্রমের মাধ্যমে খাদ্য সম্পর্কিত বিষয়ে আমরা আরও বিশদে জানতে পারব। বিশেষত যেখানে জলবায়ু পরিবর্তন আমাদের খাদ্যের জোগানের ওপর সরাসরি প্রভাব ফেলছে।"

প্রসঙ্গত, ১৯৩০-এর দশক থেকে ফ্রান্সে ইতিহাসচর্চার এক বিশেষ দিগন্ত উন্মোচিত হয়। মানব জীবনের বহু সূক্ষ্মাতিসূক্ষ্ম বিষয়ের ইতিহাস এই ঐতিহাসিকরা তুলে ধরেন। 'আনাল' ইতিহাস চর্চা হিসেবে পরিচিত এই ধারায় ফেরনন্দ ব্রদেলের মতো ইতিহাসবিদ লিখেছিলেন খাদ্যাভ্যাস নিয়ে যুগান্তকারী প্রবন্ধ। সম্পন্ন হয়েছিল জলবায়ু, ফসল উৎপাদন ও খাদ্যাভ্যাসের নিবিড় যোগাযোগ নিয়েও বেশ কিছু গবেষণা। যার মধ্যে পানীয় ও তার বিবর্তনও অঙ্গীভূত ছিল। এত কাল এই সব সন্দর্ভ ইতিহাসচর্চার মধ্যেই আবদ্ধ ছিল। এ বার তাকে স্বয়ংসম্পূর্ণ পাঠক্রম হিসেবে নিয়ে আসা হল, বলা যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

life style Education france
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE