Advertisement
২৯ মে ২০২৪
Covid Vaccine

তাদের টিকার সম্পূর্ণ দু’টি ডোজ অনেক বেশি প্রতিরোধ ক্ষমতা বাড়াচ্ছে, দাবি অক্সফোর্ডের

অক্সফোর্ডের দাবি, শেষ পর্যায়ের যে পরীক্ষা করা হয়েছিল তাতে দুটো পদ্ধতি প্রয়োগ করা হয়েছিল।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
লন্ডন শেষ আপডেট: ১৮ ডিসেম্বর ২০২০ ১০:৫৭
Share: Save:

প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর ক্ষেত্রে তাদের তৈরি টিকার সম্পূর্ণ দুটো ডোজ-ই সবচেয়ে কার্যকরী। বৃহস্পতিবার এমনই দাবি করল অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা।

অক্সফোর্ডের দাবি, শেষ পর্যায়ের যে পরীক্ষা করা হয়েছিল তাতে দুটো পদ্ধতি প্রয়োগ করা হয়েছিল। প্রথমে টিকার অর্ধেক ডোজ দেওয়া হয়, তার পর সম্পূর্ণ ডোজ প্রয়োগ করা হয়। দ্বিতীয় বার, দুটো সম্পূর্ণ ডোজ প্রয়োগ করা হয়েছিল। দেখা গিয়েছে, প্রথমটির তুলনায় দ্বিতীয়টি অনেক বেশি কার্যকরী। এমনটাই জানিয়েছে অক্সফোর্ড।

অক্সফোর্ড আরও জানিয়েছে, প্রথম পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়ালে সম্পূর্ণ ডোজের বিষয়টি প্রয়োগ করা হয়েছিল। তখনও আশানুরূপ ফল মেলে। শেষ পর্যায়ের ট্রায়ালেও একই ফল মিলেছে। ফলে এই সম্পূর্ণ ডোজের বিষয়টির উপরই এখন জোর দিতে চাইছে তারা।

এক বিবৃতিতে তারা জানিয়েছে, এই টিকার যে বুস্টার ডোজ প্রয়োগ করা হয়েছিল, তাতে দেখা গিয়েছে একটি ডোজের থেকে দু’টি ডোজ অনেক বেশি প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে পারছে। এর পরই দু’টি সম্পূর্ণ ডোজের বিষয়টি নিয়ে চিন্তাভাবনা শুরু করেছে অক্সফোর্ড।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Covid Vaccine oxford
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE