Advertisement
২০ এপ্রিল ২০২৪
Murder

কেনিয়ার প্রেসিডেন্টের হয়ে ভোট প্রচার করেছিলেন, নিখোঁজ সেই ২ ভারতীয় মৃত বলে দাবি

জুলাই থেকে নিখোঁজ ছিলেন তাঁরা। প্রেসিডেন্টের সহায়কের দাবি, এই খুনের নেপথ্যে রয়েছে দেশের তদন্তকারী সংস্থা (ডিসিআই)-এর একটি শাখা স্পেশাল সার্ভিস ইউনিট (এসএসইউ)।

জুলফিকার আহমেদ খান খুন হয়েছেন বলে দাবি।

জুলফিকার আহমেদ খান খুন হয়েছেন বলে দাবি। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নাইরোবি শেষ আপডেট: ২৩ অক্টোবর ২০২২ ১৮:৫৯
Share: Save:

কেনিয়ার প্রেসিডেন্টের প্রচারের কাজ করেছিলেন দুই ভারতীয়। তাঁরা খুন হয়েছেন বলে দাবি করলেন প্রেসিডেন্টের এক সহায়ক। জুলাই থেকে নিখোঁজ ছিলেন তাঁরা। প্রেসিডেন্টের সহায়কের দাবি, এই খুনের নেপথ্যে রয়েছে দেশের তদন্তকারী সংস্থা (ডিসিআই)-এর একটি শাখা স্পেশাল সার্ভিস ইউনিট (এসএসইউ)।

প্রেসিডেন্ট উইলিয়াম রুটোর প্রচারের দায়িত্বে ছিল একটি সংস্থা। সেখানে কাজ করতেন দুই ভারতীয়। তাঁদের নাম জুলফিকার আহমেদ খান এবং মহম্মদ জইদ সামি কিদোয়াই। জুলাই মাসে মোমবাসা রোড থেকে তাঁরা নিখোঁজ হয়ে যান। সেই থেকে খোঁজ মেলেনি তাঁদের গাড়ির চালকেরও।

প্রেসিডেন্টের সহায়ক ইতুম্বি একটি সংবাদমাধ্যমকে জানিয়েছেন, রুটোর জয়ের নেপথ্যে বড় ভূমিকা ছিল জুলফিকার এবং মহম্মদের। তিনি আরও জানিয়েছেন, যখন যে সাহায্য দু’জনের থেকে চেয়েছেন, পেয়েছেন। এমনকী তাঁকে ভারতেও আমন্ত্রণ জানিয়েছিলেন তাঁরা। ইতুম্বির ভোট মিটলে যাওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন।

এই এসএসইউয়ের বিরুদ্ধে বহু দিন ধরেই বিচার ছাড়া খুনের অভিযোগ উঠেছে। দুই ভারতীয় নিখোঁজ হওয়ার পর তদন্ত শুরু হয়। তাতে এসএসইউয়ের নাম উঠে আসে। এর পর গত শনিবারই এসএসইউকে নিষিদ্ধ করে কেনিয়া সরকার। এ বার প্রেসিডেন্টের সহায়কের দাবি, দুই ভারতীয়ের খুনের নেপথ্যে রয়েছে এসএসইউই। যদিও তিনি এখনও কোনও প্রমাণ দেননি। দুই ভারতীয় নিখোঁজ হওয়ার পর সরব হয় ভারতীয় বিদেশ মন্ত্রক। মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী জানিয়েছিলেন, এই নিয়ে কেনিয়া সরকারের সঙ্গে যোগাযোগ রেখে চলছে ভারতীয় হাইকমিশন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Murder Kenya president
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE