Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Rishi Sunak

১৮ বছর পর্যন্ত সকলকে অঙ্কের অধ্যয়ন করতেই হবে, নির্দেশ দিল ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষির দফতর

ব্রিটেনে ৮ কোটি প্রাপ্তবয়স্ক আছেন যাঁদের অঙ্কের জ্ঞান এখনও প্রাথমিক স্কুলের বাচ্চাদের মতোই। ১৬ বছরের পড়ুয়াদের মধ্যে এখনও ৬০ শতাংশ আছে যারা একদম সাধারণ অঙ্ক সমাধান করতে অক্ষম।

শিক্ষার অধিকার থেকে কেউ যাতে বঞ্চিত না হয় তাঁর ব্যবস্থাও তিনি করবেন বলে প্রতিশ্রুতি দিয়েছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনক।

শিক্ষার অধিকার থেকে কেউ যাতে বঞ্চিত না হয় তাঁর ব্যবস্থাও তিনি করবেন বলে প্রতিশ্রুতি দিয়েছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনক। ফাইল ছবি।

সংবাদ সংস্থা
ব্রিটেন শেষ আপডেট: ০৫ জানুয়ারি ২০২৩ ০২:৫৭
Share: Save:

বয়স ১৮ না হওয়া পর্যন্ত ব্রিটেনের সকল ছাত্রছাত্রীদেরকে অঙ্কের অধ্যয়ন করতেই হবে। তা সে যে কোনও রূপেই হোক না কেন! বুধবার এমন নির্দেশই এসেছে ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনকের দফতর থেকে।

নতুন বছরে বুধবারই প্রথম প্রধানমন্ত্রী নিজের বক্তব্য প্রকাশ করেছেন। সেখানে তিনি জানিয়েছেন, নতুন বছরে কোন কোন বিষয় তাঁর অগ্রাধিকারের তালিকায় থাকবে। সেই বক্তব্যেই ব্রিটিশ প্রধানমন্ত্রী বুঝিয়ে দিয়েছেন, তাঁর গুরুত্বের তালিকায় রয়েছে শিক্ষা এবং ছাত্রছাত্রীরা। তাঁর কথায়, “শিক্ষা ছাড়া মানুষ অচল। আমি প্রতি পদক্ষেপে নিজেকে ভাগ্যবান মনে করি। কারণ, লেখাপড়ার বিষয়ে আমি সব রকম সুযোগসুবিধা সব সময় পেয়েছি।” তিনি জানিয়েছেন, প্রত্যেক শিশু যাতে শিক্ষার আলোয় নিজেকে আলোকিত করতে পারে, সে কারণেই তিনি এই বিষয়ে উদ্যোগী হয়েছেন। তাঁর রাজনীতিতে আসার প্রধান কারণ যে শিক্ষাব্যবস্থার আরও উন্নতি করা, সে কথাও জানান ঋষি। শিক্ষার অধিকার থেকে কেউ যাতে বঞ্চিত না হয় তাঁর ব্যবস্থাও তিনি করবেন বলে প্রতিশ্রুতি দিয়েছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী।

সুনক জানান, ব্রিটেনে ৮ কোটি প্রাপ্তবয়স্ক আছেন যাঁদের অঙ্কের জ্ঞান এখনও প্রাথমিক স্কুলের বাচ্চাদের মতোই। ১৬ বছরের পড়ুয়াদের মধ্যে এখনও ৬০ শতাংশ আছে যারা একদম সাধারণ অঙ্ক সমাধান করতে অক্ষম। এই কারণগুলির জন্য তিনি চান, ব্রিটেনের সমস্ত স্কুলে ১৮ বছর পর্যন্ত সকলে যেন অঙ্ক শেখে। তিনি এ-ও জানান, সব ধরনের পরীক্ষা বা কর্মক্ষেত্রের জন্য অঙ্ক জানা প্রয়োজনীয়। অঙ্ক চিন্তাশক্তি এবং শিক্ষার দক্ষতা— দুই-ই বাড়াতে সাহায্য করে।

একই সঙ্গে সুনক জানিয়েছেন, তিনি মনে করেন যে, এই উদ্যোগ এখনই শিক্ষাক্ষেত্রে তেমন কোনও বড় বদল আনবে না। বেশ খানিকটা সময় লাগবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE