Advertisement
১৭ মে ২০২৪
Ukraine Defence Ministry

ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রকের টুইটে মা কালীকে ‘অপমান’! ক্ষমা চাওয়ার দাবি উঠল ভারতে

এই ছবি প্রকাশ্যে আসার পরেই ক্ষোভে ফেটে পড়েন নেটাগরিকদের একাংশ। টুইটটি নিজেদের টুইটার হ্যান্ডলে শেয়ার করে তাঁরা বিদেশ মন্ত্রককে এই বিষয়ে পদক্ষেপ করার আর্জি জানান।

Ukraine defence ministry Maa Kali tweet Hindu outrage social media netizens

ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০১ মে ২০২৩ ১৬:০০
Share: Save:

হিন্দু ধর্মের ভাবাবেগে আঘাত করার অভিযোগ উঠল ইউক্রেনের বিরুদ্ধে। যার জেরে এ দেশের নেটাগরিকদের বড় একটা অংশ নিঃশর্ত ক্ষমা চাওয়ার দাবি তুলেছেন। যদিও এ বিষয়ে কেন্দ্রীয় সরকারের তরফে সরাসরি কোনও বক্তব্য পাওয়া যায়নি। তবে তথ্য এবং সম্প্রচার মন্ত্রকের এক পরামর্শদাতা এই ঘটনার তীব্র নিন্দা করে বিদেশমন্ত্রী এস জয়শঙ্করকে এই বিষয়ে হস্তক্ষেপ করার আর্জি জানিয়েছেন।

গত রবিবার ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রকের টুইটার হ্যান্ডলে দেবী কালীর একটি ছবি দেখা যায়। যদিও আপাত ভাবে সেটি যে দেবী কালীকে বোঝাচ্ছে, তা বোঝার উপায় নেই। কালী শব্দটিও কোথাও উল্লিখিত নেই। বরং হলিউড অভিনেত্রী মেরিলিন মনরোর মতো উড়ন্ত স্কার্ট ধরে থাকার ভঙ্গিতে দাঁড়িয়ে থাকতে দেখা যাচ্ছে তাঁকে। কেবল গলার মুণ্ডমালা আর বেরিয়ে থাকা জিভেই দেবী কালীর সঙ্গে সাদৃশ্য খুঁজে পাওয়া যাচ্ছে ওই নারীমূর্তির।

এই ছবি প্রকাশ্যে আসার পরেই ক্ষোভে ফেটে পড়েন নেটাগরিকদের একাংশ। টুইটটি নিজের টুইটার হ্যান্ডলে শেয়ার করে তথ্য এবং সম্প্রচার মন্ত্রকের পরামর্শদাতা কাঞ্চন গুপ্ত বিদেশ মন্ত্রককে এই বিষয়ে পদক্ষেপ করার আর্জি জানান। কিছু দিন আগেই ভারতে এসেছিলেন ইউক্রেনের উপ-বিদেশমন্ত্রী। ভারত সফরে এসে ভলোদিমির জেলেনস্কির দূত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে সে দেশে যাওয়ার আমন্ত্রণ জানিয়েছিলেন। রাশিয়া-ইউক্রেন যুদ্ধে ভারত নিরপেক্ষ অবস্থান নিলেও এই ঘটনা ভারত এবং ইউক্রেনের মধ্যে সম্পর্কে প্রভাব ফেলতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। পরে অবশ্য টুইটটিকে আর খুঁজে পাওয়া যায়নি। কোন প্রেক্ষিতে এই টুইট, তা-ও স্পষ্ট নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE