Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Volodymyr Zelenskyy

‘স্বাধীনতার জয় হবেই’, ব্রিটেনে বার্তা জ়েলেনস্কির

ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার বাহিনী যুদ্ধ ঘোষণার পরে এই নিয়ে দ্বিতীয় বার কোনও দেশে সফরে গেলেন জ়েলেনস্কি। গত বছর, আমেরিকা গিয়ে প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠক করেছিলেন তিনি।

A photograph of Ukrainian Presiden Volodymyr Zelenskyy

প্রথম বার ব্রিটেন সফরে এলেন ভলোদিমির জ়েলেনস্কি। ফাইল ছবি।

শ্রাবণী বসু
লন্ডন শেষ আপডেট: ০৯ ফেব্রুয়ারি ২০২৩ ০৮:৫২
Share: Save:

তাঁর দেশের বিরুদ্ধে রুশ সামরিক আগ্রাসন শুরুর পরে এই প্রথম বার ব্রিটেন সফরে এলেন ভলোদিমির জ়েলেনস্কি। আজ দুপুরে ভিড়ে ঠাসা ওয়েস্টমিনস্টার হলে দাঁড়িয়ে ব্রিটিশ পার্লামেন্টের যৌথ অধিবেশনে বক্তৃতা দিলেন ইউক্রেনের প্রেসিডেন্ট। দৃঢ় কণ্ঠে বললেন, ‘‘স্বাধীনতার জয় হবে। আমি নিশ্চিত, রাশিয়াকে হারতেই হবে।’’

ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার বাহিনী যুদ্ধ ঘোষণার পরে এই নিয়ে দ্বিতীয় বার কোনও দেশে সফরে গেলেন জ়েলেনস্কি। এর আগে গত বছর, আমেরিকা গিয়ে প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠক করেছিলেন তিনি। তাঁর ব্রিটেন সফরও খুব পূর্ব পরিকল্পিত নয়। খুব অল্প সময়ের মধ্যে সিদ্ধান্ত নিয়েই আজ দুপুরে লন্ডন পৌঁছন জ়েলেনস্কি। বিশেষজ্ঞেরা জানাচ্ছেন, যুদ্ধ শুরুর পর থেকে ব্রিটিশ সরকার যে ভাবে আর্থিক ও সামরিক ত্রাণ দিয়ে ইউক্রেনের পাশে দাঁড়িয়েছে, তার জন্য কৃতজ্ঞতা জানাতেই জ়েলেনস্কির এই ব্রিটেন সফর। নিজের বক্তৃতায় এক দিকে যেমন দেশের বর্তমান প্রধানমন্ত্রী ঋষি সুনককে জ়েলেনস্কি ধন্যবাদ জানিয়েছেন, পাশাপাশি মনে করিয়ে দিয়েছেন বরিস জনসনের কথাও।

আজ ব্রিটেনের থেকে যুদ্ধবিমান চেয়েছে ইউক্রেন সরকার। জ়েলেনস্কির সফরের মাঝেই রাশিয়ার বিরুদ্ধে নতুন করে বেশ কিছু আর্থিক নিষেধাজ্ঞা জারি করেছে সুনক সরকার। ব্রিটেনে প্রশিক্ষণরত ইউক্রেনীয় সেনাবাহিনীর সদস্যদের সঙ্গেও আজ দেখা করেছেন জ়েলেনস্কি। আজ সন্ধেতেই বাকিংহাম প্রাসাদে ব্রিটেনের রাজা তৃতীয় চার্লসের সঙ্গে দেখা করেন জ়েলেনস্কি। যে ভাবে ইউক্রেনের প্রতি চার্লস সমর্থন জানিয়ে এসেছেন, তার জন্য তাঁকেও ধন্যবাদ জানিয়েছেন জ়েলেনস্কি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE