Advertisement
২৩ ফেব্রুয়ারি ২০২৪
Israel Hamas War

গাজায় যুদ্ধ বন্ধ হোক, ইজরায়েল-হামাসের যুদ্ধ থামাতে বার্তা রাষ্ট্রপুঞ্জের মহাসচিব গুতারেসের

ইজরায়েল এবং হামাসের মধ্যে অবিলম্বে যুদ্ধ বন্ধ করার প্রস্তাব আনে রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদ। তাতে ভেটো দেয় আমেরিকা। এর পরেই গাজায় যুদ্ধ বন্ধের জোরালো দাবি করেন গুতেরেস।

A photograph of Secretary-General of the United Nations

দোহা ফোরাম সম্মেলন থেকে গাজায় যুদ্ধবিরতির বার্তা দিলেন রাষ্ট্রপুঞ্জের মহাসচিব আন্তোনিও গুতেরেস। —ছবি টুইটার থেকে।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ ডিসেম্বর ২০২৩ ২০:০৬
Share: Save:

গাজায় যুদ্ধবিরতির লক্ষ্যে লড়াই চলবে। মানবিকতার খাতিরে ওই লক্ষ্য থেকে পিছু হঠবে না রাষ্ট্রপুঞ্জ। রবিবার ইজরায়েল এবং হামাসের যুদ্ধ নিয়ে দোহা ফোরাম সম্মেলনে বার্তা দিলেন রাষ্ট্রপুঞ্জের মহাসচিব আন্তোনিও গুতেরেস। তাঁর কথায়, ‘‘গাজায় মানবিক যুদ্ধবিরতির আবেদনকে গুরুত্ব দেওয়া হবে। কোনও ভাবেই তা এড়িয়ে যাওয়া হবে না। ওই যুদ্ধ নিরাপত্তা পরিষদের বিশ্বাসযোগ্যতা এবং কর্তৃত্বকে ক্ষুণ্ণ করেছে।’’ ইজরায়েল এবং হামাসের মধ্যে অবিলম্বে যুদ্ধ বন্ধ করার প্রস্তাব আনে রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদ। তাতে ভেটো দেয় আমেরিকা। এর পরেই গাজায় যুদ্ধ বন্ধের জোরালো দাবি করেন গুতেরেস।

রাষ্ট্রপুঞ্জের মহাসচিব বলেন, ‘‘ওই যুদ্ধ থেকে মানবিক বিপর্যয় এড়াতে নিরাপত্তা পরিষদের কাছে চাপ দেওয়ার জন্য আবেদন করছি। যুদ্ধের এমন ভয়াবহতা আমরা চাই না। এটা বন্ধ করার আর্জি করছি। যদিও এর আগে নিরাপত্তা পরিষদ এটি করতে ব্যর্থ হয়েছে। কিন্তু তাদের প্রয়াসে ঘাটতি নেই।’’ এর আগে ইজরায়েল এবং হামাসের মধ্যে আলোচনায় নেতৃত্ব দিয়েছে কাতার। রবিবার রাষ্ট্রপুঞ্জের মহাসচিবের সঙ্গে তারা একমত পোষণ করেছে। সে দেশের প্রধানমন্ত্রী শেখ মহম্মদ বিন আবদুল রহমান আলথানি বলেন, ‘‘সকলকে একজোট হয়ে এগিয়ে আসতে হবে। যুদ্ধবিরতির সম্ভাবনা কম থাকলেও তাদের উপর চাপ বজায় রাখতে হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE