Advertisement
১০ মে ২০২৪
Russia Ukraine War

রুশ-ইউক্রেন দ্বন্দ্ব আরও বড় যুদ্ধের দিকে এগোচ্ছে, আশঙ্কা রাষ্ট্রপুঞ্জের মহাসচিবের

নতুন বছরে কোন কোন ক্ষেত্রে বিশেষ নজর দেওয়া জরুরিু, রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভায় তা নিয়ে বক্তৃতা করছিলেন গুতেরেস। সেই সময়ে ইউক্রেন যুদ্ধের প্রসঙ্গ তোলেন তিনি।

রাষ্ট্রপুঞ্জের মহাসচিব আন্তোনিও গুতেরেজ।

রাষ্ট্রপুঞ্জের মহাসচিব আন্তোনিও গুতেরেজ। — ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ ফেব্রুয়ারি ২০২৩ ২৩:৩২
Share: Save:

ইউক্রেনে রাশিয়ার ‘বিশেষ সামরিক অভিযান’ কয়েক দিনের মধ্যে এক বছরে পা দেবে। কিন্তু সেই ‘যুদ্ধ’ থামার কোনও নাম নেই। তার মধ্যেই বড় আশঙ্কার কথা শোনালেন রাষ্ট্রপুঞ্জের মহাসচিব আন্তোনিয়ো গুতেরেস। দাবি করলেন, রুশ-ইউক্রেন দ্বন্দ্ব আরও বড় যুদ্ধের দিকে এগোচ্ছে।

নতুন বছরে কোন কোন ক্ষেত্রে বিশেষ নজর দেওয়া জরুরিু, রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভায় তা নিয়ে বক্তৃতা করছিলেন গুতেরেস। সেই সময়ে ইউক্রেন যুদ্ধের প্রসঙ্গ তোলেন তিনি। তার প্রেক্ষিতেই গুতেরেসের আশঙ্কা, রুশ-ইউক্রেন দ্বন্দ্ব খুব শীঘ্র থামার নয়। বরং তা চলতেই থাকবে। পরিস্থিতি আরও খারাপ হতে পারে বলেও মন্তব্য করেন মহাসচিব। তাঁর কথায়, ‘‘কেউ নিজের অজান্তে যুদ্ধে জড়িয়ে পড়বে না। সকলের চোখই খোলা থাকবে।’’

প্রসঙ্গত, গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সেনা অভিযান শুরু করেছিল রাশিয়া। তার পর থেকে জল অনেক দূর গড়িয়েছে। ইউক্রেনকে নানা ভাবে এই যুদ্ধে সাহায্য করেছে পশ্চিমি দুনিয়া। কিছু এলাকায় রাশিয়া পিছু হটেছে। কিছু এলাকায় আবার পুনর্দখলও করেছে। এই পরিস্থিতিতে রাষ্ট্রপুঞ্জের আশঙ্কায় যুদ্ধের ভবিষ্যত নিয়ে জল্পনা আরও বাড়ল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Russia Ukraine War Antonio Guterres United Nations
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE