Advertisement
০৩ মে ২০২৪
Tahawwur Rana

২৬/১১ মুম্বই সন্ত্রাসের চক্রী তাহাউর রানাকে ভারতে পাঠানো হবে! নির্দেশ আমেরিকার আদালতের

মুম্বই হামলার অন্যতম অভিযুক্ত ডেভিড কোলম্যান হেডনির দীর্ঘ দিনের বন্ধু রানাকে পাওয়ার জন্য প্রায় দেড় দশক আগে ওয়াশিংটনের কাছে আবেদন জানিয়েছিল নয়াদিল্লি।

US court approves extradition of Tahawwur Hussain Rana an accused of 26/11 Mumbai attack to India

২০০৮ সালে ২৬ নভেম্বর মুম্বইয়ের একাধিক ঠিকানায় পাক জঙ্গি গোষ্ঠী লস্কর-ই-তইবার ফিদায়েঁ বাহিনী হামলা চালিয়েছিল। সেই নাশকতার চক্রান্তে জড়িত ছিলেন রানা। ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
ওয়াশিংটন শেষ আপডেট: ১৮ মে ২০২৩ ১৫:৩৯
Share: Save:

২৬/১১ মুম্বই হামলার অন্যতম অভিযুক্ত পাকিস্তানি বংশোদ্ভূত কানাডার ব্যবসায়ী তাহাউর রানাকে প্রত্যর্পণের নির্দেশ দিল ওয়াশিংটনের ফেডারেল আদালত। বছর দুয়েক আগেই ২০০৮ সালের ওই সন্ত্রাসে অভিযুক্ত রানাকে প্রত্যর্পণের আবেদন জানিয়েছিল নয়াদিল্লি। আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের সরকারও ভারতের আবেদনে সাড়া দিয়ে রানাকে পাঠানোর কথা জানিয়েছিল আদালতে।

মুম্বই হামলার অন্যতম অভিযুক্ত ডেভিড কোলম্যান হেডলির দীর্ঘ দিনের বন্ধু রানাকে পাওয়ার জন্য প্রায় দেড় দশক আগে ওয়াশিংটনের কাছে আবেদন জানিয়েছিল নয়াদিল্লি। কিন্তু তাতে সায় মেলেনি। বরং পরবর্তী কালে তিনি জামিনে মুক্তি পেয়ে যান। যদিও ২০০৮ সালের ২৬ নভেম্বর পাকিস্তান থেকে আগত ১০ লস্কর-ই-তইবা জঙ্গির মুম্বইয়ে হামলার পরিকল্পনায় রানা প্রত্যক্ষ ভাবে জড়িত ছিলেন বলে অভিযোগ ছিল ভারতের।

এর পরে ১৯৯৭ সালের দ্বিপাক্ষিক বন্দি প্রত্যর্পণ চুক্তি অনুযায়ী ভারতের তরফে আবার আবেদন জানানো হলে ২০২০ সালের জুন মাসে মুম্বই নাশকতার ঘটনাতেই ফের রানাকে গ্রেফতার করে আমেরিকার পুলিশ। ক্যালিফোর্নিয়ার একটি আদালতে রানার তরফে জামিনের আবেদন জানানো হলেও বছর দেড়েক আগে তা খারিজ হয়ে গিয়েছিল। ফলে তাঁর প্রত্যর্পণের পথ প্রশস্ত হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE