Advertisement
০৯ মে ২০২৪
COVID-19

আগে দেশের সবাইকে টিকা দিয়ে তবেই কাঁচামাল রফতানি, ভারতের চিন্তা বাড়িয়ে জানাল আমেরিকা

ইতিমধ্যেই আমেরিকার সেক্রেটারি অফ স্টেট অ্যান্টনি ব্লিনকেনের সঙ্গে বিধিনিষেধ তোলার বিষয়ে কথা বলেছেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর।

প্রতীকী চিত্র

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ২৪ এপ্রিল ২০২১ ০৯:১১
Share: Save:

ভারতে করোনা সংক্রমণ রেকর্ড হারে বৃদ্ধি পেলেও সেই তুলনায় টিকাকরণ কম হচ্ছে। একাধিক রাজ্য অভিযোগ করছে টিকার ঘাটতি নিয়ে। ঘাটতির অন্যতম কারণ হিসেবে উঠে আসছে ভারতে টিকা তৈরির কাঁচামাল রফতানিতে আমেরিকার বিধিনিষেধের বিষয়টি। কেন এই সিদ্ধান্ত তারা নিয়েছে এ বার তার জবাব দিল আমেরিকা। জানাল আগে আমেরিকার সবাইকে টিকা দিয়ে তবেই কাঁচামাল রফতানি করবে তারা। আমেরিকার এই সিদ্ধান্ত ভারতের চিন্তা বাড়াবে বলেই মনে করছেন বিশেষজ্ঞদের একটা বড় অংশ।

ভারতের তরফে বার বার বাইডেন সরকারের কাছে আবেদন করা হয়েছে, টিকার কাঁচামাল রফতানির উপর থেকে বিধিনিষেধ তুলে নিতে। এই প্রসঙ্গে আমেরিকার স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র নেড প্রাইস বলেছেন, ‘‘এই মুহূর্তে আমেরিকাবাসীকে টিকা দেওয়ার কাজ খুব ভাল ভাবে চলছে। আগামী ৪ জুলাইয়ের মধ্যে আমেরিকার প্রত্যেককে টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। আগে দেশের মানুষের কথা ভেবেই টিকার কাঁচামাল রফতানিতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।’’

তবে এই সিদ্ধান্তের ফলে শুধুমাত্র আমেরিকা নয় গোটা বিশ্বের মানুষের ভাল হবে বলেই দাবি করেছেন প্রাইস। তিনি বলেন, “বিশ্বে করোনায় সবথেকে বেশি আক্রান্ত ও মৃত্যু আমেরিকায় হয়েছে। তাই এখানকার প্রতিটি মানুষকে টিকা না দেওয়া হলে পরবর্তী কালে ভাইরাসের নতুন কোনও রূপ দেশের বাইরেও ছড়িয়ে পড়তে পারে। তাতে অন্যান্য দেশেরও সমস্যা হতে পারে।’’

ইতিমধ্যেই আমেরিকার সেক্রেটারি অফ স্টেট অ্যান্টনি ব্লিনকেনের সঙ্গে কথা বলেছেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। আমেরিকায় থাকা ভারতের রাষ্ট্রদূত তরণজিৎ সিংহ সান্ধুও এই বিষয়ে কথা বলেছেন। জানা গিয়েছে, নয়াদিল্লিকে বাইডেন প্রশাসন জানিয়েছে, ভারতে টিকা তৈরির ক্ষেত্রে যাতে সমস্যা না হয় সে দিকে নজর দেবে তারা। তবে প্রথমে দেশের মানুষের চাহিদা মেটানোর পরেই কোনও সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছে আমেরিকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

United States of America COVID-19 Vaccination
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE