×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৯ মে ২০২১ ই-পেপার

১২ বছর ও তার ঊর্ধ্বে ফাইজারের করোনা টিকা দেওয়ায় অনুমতি দিতে পারে আমেরিকা

সংবাদ সংস্থা
ওয়াশিংটন ০৪ মে ২০২১ ১১:০৮


ফাইল ছবি

আমেরিকায় ১২ বছর ও তার থেকে বেশি বয়সের মানুষকে করোনা টিকা দেওয়ার অনুমতি পেতে পারে ফাইজার। আগামী সপ্তাহেই এই অনুমতি দেওয়া হতে পারে বলে খবর। এখনও আমেরিকার খাদ্য ও ওষুধ নিয়ন্ত্রক সংস্থার তরফ থেকে তেমন কিছু জানানো না হলেও সূত্র মারফত সেই খবর প্রকাশ করেছে সেখানকার একটি সংবাদমাধ্যম।

বলা হয়েছে, আমেরিকার প্রশাসনের কাছে জরুরি ভিত্তিতে ১২ থেকে ১৫ বছরের বয়সের কিশোর-কিশোরীদের করোনা টিকা দেওয়ার বিষয়ে অনুমতি চেয়ে আবেদন করেছিল ফাইজার। আমেরিকার প্রশাসন সেই বিষয়ে স্পষ্টত অনুমতি দিতে পারে বলে খবর। আগামী সপ্তাহেই সরকারি ভাবে এই অনুমতি দেওয়া হতে পারে। অনুমতির বিষয়ে কিছু না জানালেও আমেরিকার ওষুধ নিয়ন্ত্রক সংস্থার তরফে বলা হয়েছে, যত দ্রুত সম্ভব ফাইজারের আবেদন নিয়ে সিদ্ধান্তে পৌঁছবে প্রশাসন।

বর্তমানে আমেরিকায় ফাইজারের টিকা দেওয়ার অনুমতি রয়েছে ১৬ বছর বা তার থেকে বেশি বয়সের মানুষদের। সম্প্রতি ১২ থেকে ১৫ বছরের মধ্যে বয়স, এমন ২ হাজার ২৬০ জনের শরীরে পরীক্ষামূলক ভাবে ফাইজারের টিকা প্রয়োগ করা হয়। ফলাফলে বলা হয়, এদের শরীরে টিকা ভালভাবেই কাজ করেছে। এরপরে শিশুদের শরীরে টিকার পরীক্ষামূলক প্রয়োগ এখনও চলছে। পাশাপাশি কাজ করছে মডার্নাও। শিশুর শরীরে টিকা কতটা কার্যকর, সেই বিষয়ে পরীক্ষা চালাচ্ছে অপর টিকা নির্মাতা সংস্থা জনসন অ্যান্ড জনসনও।

Advertisement
Advertisement