Advertisement
০১ মে ২০২৪
US Woman

তেলাপিয়া মাছ খেয়ে কোমায় চলে গেলেন আমেরিকার এক মহিলা, নেপথ্যে কোন কারণ?

তেলাপিয়া মাছের বিশেষ পদ খাওয়ার পরেই সব অঙ্গ বিকল হয়ে যেতে থাকে আমেরিকার এক মহিলার। বেশ কয়েক দিন হাসপাতালে থাকলেও বাঁচার আশা নেই তাঁর।

US woman almost loses her life after eating contaminated Tilapia fish

—প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২৩ ১০:১২
Share: Save:

তেলাপিয়া মাছ খাওয়াই কাল হল আমেরিকার এক মহিলার। বাজার থেকে তেলাপিয়া মাছ কিনে সেটিকে আধসেদ্ধ করে এক বিশেষ খাদ্য উপকরণ বানিয়েছিলেন বছর চল্লিশের লরা বাজারাস। কিন্তু সেই খাবার খেয়েই অসুস্থ হয়ে পড়েন। একে একে তার সব অঙ্গ বিকল হয়ে যেতে থাকে। বেশ কয়েক দিন হাসপাতালে চিকিৎসাধীন থাকলেও তাঁর বাঁচার আশা নেই বলে জানিয়েছেন চিকিৎসকেরা।

অবশ্য ‘নিউ ইয়র্ক পোস্টে’র প্রতিবেদন অনুসারে, ওই মহিলার অসুস্থতার কারণ সরাসরি তেলাপিয়া নয়। বরং ওই মাছের মধ্যে থাকা একটি প্রাণঘাতী ব্যাকটেরিয়া। যার পোশাকি নাম ‘ভিব্রিও ভালনিফিকাস’। কোনও কোনও সামুদ্রিক খাবারে এই ব্যাকটেরিয়ার অস্তিত্ব পাওয়া যায়।

মহিলায় আত্মীয়েরা জানিয়েছেন মাছ খাওয়ার কিছু সময় পরেই অসুস্থবোধ করতে থাকেন তিনি। তাঁকে হাসপাতালে ভর্তি করানো হয়। কিন্তু ধীরে ধীরে ওই মহিলার একের পর এক অঙ্গ বিকল হয়ে যেতে থাকে। তার হাত এবং পায়ের আঙুল ক্রমশ কালো হয়ে যায়। শেষমেশ ভেন্টিলেশনে রেখেও ওই মহিলার শারীরিক অবস্থার কোনও উন্নতি হয়নি। প্রাণঘাতী ওই ব্যাকটেরিয়া সম্পর্কে আমেরিকার এক রোগ সংক্রমণ বিশেষজ্ঞ নাতাশা স্পটিসউডে একটি সংবাদ সংস্থাকে জানিয়েছেন, সমুদ্রের জলে এই ব্যাকটেরিয়া থাকে। সামুদ্রিক খাবার খাওয়ার আগে তাই ভাল করে ধুয়ে এবং রান্না করে খাওয়া উচিত। ওই মহিলা তা করেননি বলেই মনে করছেন বিশেষজ্ঞেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

US Woman Death Fish Tilapia Fish
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE