Advertisement
২৯ ফেব্রুয়ারি ২০২৪
Wildfire

আমেরিকার পশ্চিমে বিস্তীর্ণ এলাকায় দাবানল, আগুনের ছবি পোস্ট করলেন ওবামা-ও

আমেরিকার স্টেট ফায়ার বিভাগের হিসেব মতো, এ বছর প্রায় ২০ লাখ একর অরণ্য দাবানলের কবলে, যা নাকি নতুন রেকর্ড।

ক্যালিফর্নিয়ার ওরোভিলে বিডওয়েল বার ব্রিজের কাছে আগুন। বুধবার এপি-র তোলা ছবি।

ক্যালিফর্নিয়ার ওরোভিলে বিডওয়েল বার ব্রিজের কাছে আগুন। বুধবার এপি-র তোলা ছবি।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০২০ ১৮:৫১
Share: Save:

আমেরিকার পশ্চিমাঞ্চলে বিস্তীর্ণ এলাকার জঙ্গল আগুনের কবলে। হাওয়ার কারণে সেই আগুন যেন আরও বেশি ছড়িয়ে যাচ্ছে। ফলে তা নিয়ন্ত্রণে আনতে সমস্যায় পড়তে হচ্ছে দমকল কর্মীদের। ক্যালিফোর্নিয়া, ওরেগন এবং ওয়াশিংটনের বিস্তীর্ণ এলাকা কয়েক লাখ গাছ ইতিমধ্যেই আগুনে ভস্মীভূত হয়ে গিয়েছে। ভয়াবহ সেই আগুনের ছবি পোস্ট করলেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা-ও।

আমেরিকায় প্রতি বছরই জঙ্গলে আগুন লাগে, তবে এবার তা সময়ের আগেই শুরু হয়ে গিয়েছে। আর এবারের দাবানলের আকারও অন্য বারের থেকে যেন বড়। আমেরিকার স্টেট ফায়ার বিভাগের হিসেব মতো, এ বছর প্রায় ২০ লাখ একর অরণ্য দাবানলের কবলে, যা নাকি নতুন রেকর্ড।

স্যাটেলাইট থেকে তোলা ছবিতে দেখা যাচ্ছে, আমেরিকার পশ্চিম উপকূলের বড় একটি অংশ ঘন ধোঁয়ায় ঢেকে রয়েছে। ধোঁয়ার ফলে ওই সব এলাকায় দৃশ্যমানতা অনেক কমে গিয়েছে, খানিকটা দূরের জিনিসই দেখা যাচ্ছে না। অনেক দূর থেকে ওই সব এলাকার দিকে দেখলে আগুনের জেরে আকাশ লাল হয়ে থাকতে দেখা যাচ্ছে। এমনই কিছু ছবি পোস্ট করেছেন ওবামা-ও। দাবানলের প্রসঙ্গে জলবায়ু পরিবর্তনের ইস্যুটি টেনে নাগরিকদের ভেবে চিন্তে ভোট দেওয়ার আবেদনও করেন তিনি।

আরও পড়ুন: সানি লিওনির পছন্দের তালিকায় লস অ্যাঞ্জেলসের সেরা দু’টি ‘জিনিস’ কী দেখুন

আরও পড়ুন: মাদক চক্রে এক মহিলার গ্রেফতারি নিয়ে রিয়ার ১১ বছরের পুরনো টুইট ফের ভেসে উঠল​

দেখুন ওবামার টুইট:

স্থানীয় সংবাদপত্র সূত্রে জানা গিয়েছে, জঙ্গল সংলগ্ন এলাকায় ইতিমধ্যেই কয়েক হাজার ঘর, খামারবাড়ি ছাই হয়ে গিয়েছে। এখনও কারও মৃত্যুর খবর পাওয়া না গেলেও প্রায় ৪২ হাজার মানুষকে ওই সব এলাকা থেকে সরে যেতে নির্দেশ দেওয়া হয়েছে প্রশাসনের তরফে। সোশ্যাল মিডিয়ায় আগুনের ভয়াবহতার প্রচুর ছবি শেয়ার হচ্ছে।

দেখুন সেই পোস্ট:

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE