Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৩ ডিসেম্বর ২০২১ ই-পেপার

মাঝ আকাশে ত্রাতার ভূমিকায় চিকিৎসক, মুখ দিয়ে বের করলেন অসুস্থ বিমানযাত্রীর মূত্র!

সংবাদ সংস্থা
নিউ ইয়র্ক ২৩ নভেম্বর ২০১৯ ১৩:৩৩
বিমানের মধ্যেই পাইপে করে রোগীর মূত্র বের করছেন চিকিৎসক। ছবি ভিডিয়ো থেকে নেওয়া।

বিমানের মধ্যেই পাইপে করে রোগীর মূত্র বের করছেন চিকিৎসক। ছবি ভিডিয়ো থেকে নেওয়া।

উড়ন্ত বিমানে হঠাৎ অসুস্থ হয়ে পড়া বয়স্ক যাত্রীকে বাঁচিয়ে সকলের কাছে ‘ঈশ্বর’ হয়ে উঠলেন এক চিকিৎসক। ওই অসুস্থ প্রবীণ যাত্রীর মূত্রথলিতে জমে থাকা ৮০০ মিলিলিটার প্রস্রাব তিনি মুখে পাইপ লাগিয়ে বের করেছেন। এই কাজটি তিনি যদি না করতেন, তা হলে ওই যাত্রীর মৃত্যু পর্যন্ত ঘটতে পারত।

গত মঙ্গলবার দক্ষিণ পূর্ব চিনের গুয়াংঝাউ থেকে নিউ ইয়র্ক যাচ্ছিল চিনের সাউদার্ন এয়ারওয়েজের সিজেড ৩০০৯ বিমানটি। বিমান তখন মাঝ আকাশে। আমেরিকার নিউ ইয়র্ক পৌঁছতে তখনও ছ’ঘণ্টা বাকি। সে সময় হঠাত্‍‌ই তলপেটে ব্যথা শুরু হয় ওই যাত্রীর। যন্ত্রণায় ছটফট করতে করতে একেবারে কাহিল হয়ে পড়েন তিনি। তা দেখে বিমানকর্মীরা সাহায্যের জন্য সকল যাত্রীদের কাছে আবেদন জানান।

ওই বিমানেই যাত্রা করছিলেন জিনান ইউনিভার্সিটির ফার্স্ট অ্যাফিলিয়েটেড হাসপাতালের ভাসকুলার সার্জারির প্রধান চিকিৎসক ঝাং হং। প্রবীণ যাত্রীকে সাহায্য করতে এগিয়ে আসেন তিনি।

Advertisement

ঝাং হং চিনের সংবাদমাধ্যমকে বলেছেন, “যন্ত্রণায় কাতরাচ্ছিলেন তিনি। কথা বলার মতো অবস্থাতেও নেই। আমার তখন একটাই চিন্তা ছিল, কী করে মূত্রথলিতে জমে থাকা প্রস্রাব বাইরে বের করে আনা যায়।’’ এরপর ঝাং যা করেছেন তা অকল্পনীয়। প্লাস্টিকের পাইপ ও মদের খালি বোতল জোগাড় করেন তিনি। তার পর তলপেটে ফুটো করে প্রায় ৪০ মিনিট ধরে পাইপের মাধ্যমে ওই যাত্রীর মূত্রথলি থেকে মুখে করে বের করে আনেন মূত্র। আর তা জমা করেন খালি মদের বোতলে। এই কাজের পরই স্বস্তি পান ওই অসুস্থ যাত্রী।

আসলে ওই ব্যক্তির প্রস্টেটের সমস্যা ছিল। তাই সে দিন মূত্র জমা হলেও মূত্রত্যাগ করতে পারছিলেন না তিনি। তাই ঝাং ওই কাজটি না করলে মূত্রথলি ফেটে বিপদ আরও বাড়ত। চিকিৎসক ঝাং জানিয়েছেন, এই কাজটি দ্রুততার সঙ্গে না করতে পারলে ওই প্রবীণের মৃত্যু পর্যন্ত ঘটতে পারত।

দেখুন সেই ঘটনার ভিডিয়ো—


আরও পড়ুন

Advertisement