Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৬ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

ট্র্যাফিক জ্যাম এড়াতে এসে গেল ‘উড়ন্ত ট্যাক্সি’

প্যারিসের স্যেন নদীতে এমন এক যান পরীক্ষামূলক ভাবে চালানো হল, যেটি দেখতে আমাদের পরিচিত ট্যাক্সির মতো।এর দু’ধারে দুটি ডানা রয়েছে। দেখলে মনে হব

সংবাদ সংস্থা
প্যারিস ১৭ সেপ্টেম্বর ২০১৯ ১৫:০২
Save
Something isn't right! Please refresh.
প্যারিসের নদীতে নতুন জলযান। ছবি: রয়টারের টুইট থেকে নেওয়া।

প্যারিসের নদীতে নতুন জলযান। ছবি: রয়টারের টুইট থেকে নেওয়া।

Popup Close

উন্নত শহরের অন্যতম প্রধান লক্ষণ তার মসৃন পরিবহণ ব্যবস্থা। কিন্তু যানজটের সমস্যা বহু উন্নত শহরেই। তাই, খোঁজ চলতে থাকে বিকল্প ব্যবস্থার। তেমনই এক চেষ্টা চলছে প্যারিসে। সেখানে এমন এক ট্যাক্সি তৈরি করা হয়েছে যা নদীতে চলতে পারে, আর দেখলে মনে হবে যেন জলের সামান্য উপর দিয়ে উড়ে যাচ্ছে।

প্যারিসের স্যেন নদীতে এমন এক যান পরীক্ষামূলক ভাবে চালানো হল, যেটি দেখতে আমাদের পরিচিত ট্যাক্সির মতো।এর দু’ধারে দুটি ডানা রয়েছে। দেখলে মনে হবে যেন কোনও উড়ো যান জলের খুব কাছ দিয়ে উড়ে চলেছে। এই ডানা দু’টিযানটিকে দ্রুত এগিয়ে যেতে সাহায্য করে। এই ট্যাক্সি বিদ্যুতে চলে।

প্যারিসে ব্যবসায়িক ভিত্তিতে এই ট্যাক্সি চালানোর অনুমতি চাওয়া হয়েছে প্রস্তুতকারক সংস্থা সি বাবলের তরফে। তাইস্যেন নদীতে সোমবার পর্যন্ত চারদিন ট্রায়াল রান হল এই ট্যাক্সির। এবার কর্তৃপক্ষসব দিক খতিয়ে দেখে ব্যবাসয়িক ভিত্তিতে এই ট্যাক্সি চালানো যাবে কিনা, তা ঠিক করবেন। এই ট্যাক্সি তৈরি করেছে সি বাবলসেরএক কর্তা জানিয়েছেন, এই যান চালাক ছাড়াও চারজন যাত্রী বহন করতে পারে। আর বিদ্যুতে চলার ফলে এই যান দূষণ ছড়ায় না।

Advertisement

আরও পড়ুন : এনকাউন্টার স্পেশালিস্ট সেজে সাত মহিলাকে বিয়ে, অন্য ছয় মহিলার শ্লীলতাহানি

সংবাদ সংস্থা রয়টার্সকে, সি বাবলসের দাবি, ব্যবসায়িক ভিত্তিতে এই পরিষেবা চালু হলে পূর্বপ্যারিস থেকে পশ্চিম প্যারিসে যাওয়া অনেক সহজ হয়ে যাবে।

আরও পড়ুন : ১১৫ টি ছাগলের সঙ্গে যোগব্যায়াম, নতুন গিনেস ওয়ার্ল্ড রেকর্ডের দাবি

এই যান বেশ কয়েক বছর আগে তৈরি হয়ে গিয়েছিল বলে জানিয়েছে সি বাবলস। কিন্তু সেগুলির ভারসাম্য রক্ষার ক্ষেত্রে সমস্যা হচ্ছিল। তাই ব্যবসায়িক ভিত্তিতে চালানোর অনুমতি পাওয়া যাচ্ছিল না। এবার যে টেস্ট রাইড হয়েছে তা সাফল্যের সঙ্গেই শেষ হয়েছে বলে দাবি সংস্থার। তাই এবার যাত্রী পরিবহণের অনুমতি মিলবে বলেই দাবি করছেন সংস্থার এক অন্যতম কর্তা।




Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement