Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

পরমাণু অস্ত্রবাহী ক্ষেপণাস্ত্র পরীক্ষা করল রাশিয়া, ভাইরাল ভিডিয়ো

১৯৮৫ সাল থেকে এই ক্ষেপণাস্ত্র ব্যবহার করছে রাশিয়া। ক্ষেপণাস্ত্রটির ন্যাটোর দেওয়া নাম ‘এসএস-২৫ সিকলে’। সেই ক্ষেপণাস্ত্রেরই উন্নত সংস্করণ ‘টপো

সংবাদ সংস্থা
মস্কো ২৯ নভেম্বর ২০১৯ ১৫:১৬
Save
Something isn't right! Please refresh.
রাশিয়ার ক্ষেপণাস্ত্র উত্ক্ষেপণ। ছবি: ইউটিউব থেকে নেওয়া।

রাশিয়ার ক্ষেপণাস্ত্র উত্ক্ষেপণ। ছবি: ইউটিউব থেকে নেওয়া।

Popup Close

রাশিয়া ‘আরএস-১২এম টপোল’ ক্ষেপণাস্ত্র পরীক্ষা করল। তারই একটি ভিডিয়ো ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। যেখানে দেখা যাচ্ছে রাতের অন্ধকার ভেদ করে একটি ক্ষেপণাস্ত্র আকাশে উঠে যাচ্ছে। আগামী বছর এই ক্ষেপণাস্ত্র সরকারি ভাবে রাশিয়ার অস্ত্রভাণ্ডারে যোগ হবে।

১৯৮৫ সাল থেকে এই ক্ষেপণাস্ত্র ব্যবহার করছে রাশিয়া। ক্ষেপণাস্ত্রটির ন্যাটোর দেওয়া নাম ‘এসএস-২৫ সিকলে’। সেই ক্ষেপণাস্ত্রেরই উন্নত সংস্করণ ‘টপোল-এম মোবাইল আইসিবিএম’ বা ‘আরএস-১২এম টপোল’ ২০২০ সালে রাশিয়ার অস্ত্র ভাণ্ডারে যোগ হবে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছে, কাপুস্তিন ইয়ার মিলিটারি রেঞ্জ থেকে ক্ষেপণাস্ত্রটির সফল পরীক্ষামূলক উত্‌ক্ষেপণ হয়। এই মিলিটারি রেঞ্জ দক্ষিণ রাশিয়ার অস্ত্রাখান এলাকায়অবস্থিত। প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছে, ক্ষেপণাস্ত্রটি কাজাখস্তানের সারি-শাগান রেঞ্জের নির্দিষ্ট লক্ষ্যে আঘাত করেছে। যা উত্‌ক্ষেপণস্থল থেকে প্রায় ২১০০ কিলোমিটার দূরের অবস্থিত। এই পরীক্ষা সফল।

Advertisement

আরও পড়ুন: বিকিনি পরলেই বিনামূল্যে জ্বালানি, রাশিয়ার এই গ্যাস স্টেশনের ঘোষণায় কী হল দেখুন

ভিডিয়োটি রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রকের ইউটিউব চ্যানেলে বৃহস্পতিবার আপলোড হয়েছে। ১০ ঘণ্টাতেই ভিডিয়োটি প্রায় সাড়ে পাঁচ হাজার বার দেখা হয়েছে।

আরও পড়ুন: বিএমডব্লুর আগুন নেভাতে এগিয়ে এল মল ভর্তি ট্রাক, ঢেলে দিল বর্জ্য!

দেখুন সেই ভিডিয়ো:



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement