Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ জানুয়ারি ২০২২ ই-পেপার

ইউএফও ঘেরা ভুতুড়ে শহর, কেউ থাকে না এখানে!

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ৩০ জুলাই ২০১৯ ১৯:২২
তাইওয়ানের ওয়ানলি শহর। ছবি: ইউটিউব থেকে নেওয়া।

তাইওয়ানের ওয়ানলি শহর। ছবি: ইউটিউব থেকে নেওয়া।

এই পৃথিবীতেই এমন একটা শহর আছে যেখানে ভিন্গ্রহের উড়ুক্কু যানে ভরে আছে, যাকে বলে আনআইডেন্টিফায়েড ফ্লাইং অবজেক্ট বা ‘ইউএফও’। তাইওয়ানে এমন একটি শহর রয়েছে যেখানে বাড়িগুলি ফ্লাইং সসারের মতো দেখতে। কিন্তু এখানে কেউ থাকেন না।

তাইওয়ানের ওয়ানলি শহর। অনেকেই আবার এই ইউএফও শহরকে ভৌতিক শহরও বলেন। অনেকের মতে, এমন অনেক দুর্ঘটনা হয়েছে এখানে যার কোনও ব্যাখ্যা পাওয়া যায়নি।শহর তৈরির সময় অনেকের মৃত্যু হয় দুর্ঘটনায়। এমনকি,বেশ কিছু আত্মহত্যার ঘটনাও ঘটেছে। ফলে সেই সব ঘটনাগুলি শহর খালি করে দেওয়ার ক্ষেত্রে আরও ইন্ধন যুগিয়েছে।

কিছু মানুষ এখানে থাকতে শুরু করেন। কিন্তু ১৯৭০ থেকে পরিত্যক্ত হয়ে পড়ে রয়েছে ওয়ানলি। কিন্তু এত সুন্দর সুন্দর বাড়ি দিয়ে ঘেরা শহরে কেন কেউ থাকেন না, তার সঠিক কারণ জানা যায়নি। তবে মনে করা হয় এই বাড়িগুলি এতটাই ব্যয়বহুল যে মানুষ সেগুলিতে থাকতে চাননি।

Advertisement

আরও পড়ুন : মাত্র ৯ টাকা হাতিয়ে ১৫ লক্ষ টাকা জরিমানার মুখে বাস কন্ডাক্টর!

আরও পড়ুন : ইন্টারনেটে সচিত্র পরিচয়পত্র দিয়ে গাঁজা কিনছেন ‘ওডিনের ছেলে থর’

সম্প্রতি এই শহরের একটি ভিডিয়ো ভাইরাল হয়েছে। সেখানেই শহরের ছবিটা ধরা পড়েছে। দেখা যাচ্ছে, রাস্তার ধারে কল্পবিজ্ঞানের ভিন গ্রহের প্রাণীদের যানের ছবির মতো দেখতে গোল গোল বাড়ি। সেগুলির নাম ফিচুরস। মাটি থেকে আবার বেশ কিছুটা উঁচুতে রয়েছে সেগুলি। লোহার সিঁড়ি বেয়ে সেগুলিতে উঠতে হয়। জানলাগুলিও মানানসই গোল গোল। এক একটি বাড়ি এক এক রঙের। কিছু বাড়ি আছে আবার আয়তক্ষেত্রাকার। এগুলির নাম ভেঞ্চুরস।

মার্কিন অনলাইন ম্যাগাজিন অ্যাটলাস অবস্কিউরা-র মতে, এই বাড়িগুলির নকশা তৈরি করেছেন, ফিনল্যান্ডের স্থপতি ম্যাটি সুরোনেন। এই বিষয়টি নিয়েও আবার ধোঁয়াশা রয়েছে। শুধু তাই নয়, এই শহরটি তৈরির জন্য কারা এল, কবে তৈরি হল তা নিয়েও কোনও তথ্য পাওয়া যায় না। সব মিলিয়ে রহস্যে মোড়া একটি শহর।

আরও পড়ুন

Advertisement