Advertisement
২৮ ফেব্রুয়ারি ২০২৪
COVID-19

এক সপ্তাহে কোন ৪ দেশে সব থেকে বেশি কোভিড সংক্রমণ, মৃত্যুর নিরিখে এগিয়ে কোন দেশ

ওই এক সপ্তাহে কোন দেশে কোভিডে কত মৃত্যু হয়েছে, তারও পরিসংখ্যান দিয়েছে হু। তাতে দেখা গিয়েছে, কোভিডে সব থেকে বেশি মৃত্যু হয়েছে আমেরিকায়।

আমেরিকায় এক সপ্তাহে নতুন করে কোভিডে আক্রান্ত ৪ লক্ষ ৪৫ হাজার ৪২৪ জন।

আমেরিকায় এক সপ্তাহে নতুন করে কোভিডে আক্রান্ত ৪ লক্ষ ৪৫ হাজার ৪২৪ জন। — ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ ডিসেম্বর ২০২২ ১৪:০২
Share: Save:

আবারও দুনিয়া জুড়ে বাড়ছে কোভিড সংক্রমণ। চিনের পরিস্থিতি উদ্বেগ বাড়িয়েছে। এর মধ্যেই সাপ্তাহিক সংক্রমণের নিরিখে শীর্ষে থাকা দেশগুলির একটি তালিকা প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু। ১৮ ডিসেম্বর কোন দেশে পর্যন্ত কত জন সংক্রামিত, তা-ও প্রকাশ করেছে।

সেই তালিকার শীর্ষে রয়েছে জাপান। ১১ থেকে ১৮ ডিসেম্বর পর্যন্ত সে দেশে নতুন করে সংক্রামিত হয়েছেন ১০ লক্ষ ৪৬ হাজার ৬৫০ জন। দ্বিতীয় স্থানে রয়েছে দক্ষিণ কোরিয়া। সেদেশে ওই এক সপ্তাহে নতুন করে সংক্রামিত ৪ লক্ষ ৫৯ হাজার ৮১১ জন। তৃতীয় স্থানে রয়েছে আমেরিকা। সেখানে ওই এক সপ্তাহে নতুন করে কোভিডে আক্রান্ত ৪ লক্ষ ৪৫ হাজার ৪২৪ জন। চতুর্থ স্থানে রয়েছে ফ্রান্স। সেখানে নতুন করে আক্রান্ত ৩ লক্ষ ৪১ হাজার ১৩৬ জন। ব্রাজিলে ওই এক সপ্তাহে নতুন করে আক্রান্ত ৩ লক্ষ ৩৭ হাজার ৮১০ জন।

ওই এক সপ্তাহে কোন দেশে কোভিডে কত মৃত্যু হয়েছে, তারও পরিসংখ্যান দিয়েছে হু। তাতে দেখা গিয়েছে, কোভিডে সব থেকে বেশি মৃত্যু হয়েছে আমেরিকায়। সেখানে এক সপ্তাহে মারা গিয়েছেন ২ হাজার ৬৫৮ জন। সাপ্তাহিক মৃত্যুর নিরিখে দ্বিতীয় স্থানে রয়েছে জাপান। সেখানে এক সপ্তাহে মারা গিয়েছেন ১ হাজার ৬১৭ জন। তৃতীয় ব্রাজিল। সেখানে কোভিডে এক সপ্তাহে মারা গিয়েছেন ১ হাজার ১৩৩ জন। চতুর্থ স্থানে রয়েছে ফ্রান্স। সেখানে এক সপ্তাহে মারা গিয়েছেন ৬৮৬ জন। কোভিডে মৃত্যুর নিরিখে পঞ্চম স্থানে রয়েছে ইটালি। সেখানে এক সপ্তাহে মারা গিয়েছেন ৫১৯ জন।

হু-র কোভিড-১৯ বিষয়ক প্রযুক্তি দলের প্রধান মারিয়া ডিজোসেফ ভ্যান খারকোভ জানিয়েছেন, পরিসংখ্যান অনুযায়ী গত মাসে গোটা দুনিয়া জুড়ে কোভিডে আক্রান্ত হয়েছেন ১ কোটি ৩৭ লক্ষ ১২ হাজার ৩১৬ জন। মারা গিয়েছেন ৪০ হাজার ৭৪৪ জন। এই পরিসংখ্যান প্রকাশের পরেই মারিয়া টিকাকরণ, কোভিড পরীক্ষা, মাস্ক পরার উপর জোর দিয়েছেন। উপসর্গ দেখা দিলে বাড়িতে থাকারও পরামর্শ দিয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE