Advertisement
২৪ এপ্রিল ২০২৪
World’s oldest jeans

‘বিশ্বের সবথেকে পুরনো জিনস্‌’! বিক্রি হল ৯৪ লক্ষ টাকায়

কয়েক জন বিশেষজ্ঞদের মতে, সাদা এই জিনস্‌ বিখ্যাত ব্যবসায়ী লেভি স্ট্রস তৈরি করেন। স্ট্রস ছিলেন বিশ্বের প্রথম জিনস্‌ নির্মাতা। যদিও অনেকের মতে এই জিন্স স্ট্রসের তৈরি করা নয়।

পুরনো ওই জিনস্‌-এর পাঁচটি বোতাম রয়েছে।

পুরনো ওই জিনস্‌-এর পাঁচটি বোতাম রয়েছে। ছবি: টুইটার।

সংবাদ সংস্থা
নিউ ইয়র্ক শেষ আপডেট: ১২ ডিসেম্বর ২০২২ ১৮:৪৬
Share: Save:

উত্তর ক্যারোলিনার উপকূলে ১৮৫৭ সালের একটি জাহাজের ধ্বংসাবশেষের মধ্যে ডুবে থাকা ট্রাঙ্কের ভিতর খুঁজে পাওয়া গেল ‘বিশ্বের সবথেকে পুরনো জিনস্‌’! এর আগে এত পুরনো কোনও জিনস্‌ খুঁজে পাওয়া যায়নি। সেই জিনস্‌ নিলামে ওঠানোর পর প্রায় ১ কোটি টাকায় বিক্রি হয়। এটি জাহাজের কোনও শ্রমিকের বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

পুরনো ওই জিনস্‌-এর পাঁচটি বোতাম রয়েছে।

কয়েক জন বিশেষজ্ঞদের মতে, সাদা এই জিনস্‌ আমেরকার বিখ্যাত ব্যবসায়ী লেভি স্ট্রস তৈরি করেছিলেন। লেভি স্ট্রস ছিলেন বিশ্বের প্রাচীনতম এবং সবচেয়ে সুপরিচিত জিন্স নির্মাতা। যদিও অনেকের মতে এই জিনস্‌ লেভি স্ট্রসের তৈরি করা জিনস্‌ থেকেও পুরনো। কারণ স্ট্রস ১৮৭৩ সালে প্রথম জিনস্‌ তৈরি করেন। সেই সময়ের খনি শ্রমিকদের ব্যবহারের জন্য এই প্যান্ট তৈরি করা হয়।

ইতিহাসবিদ ট্রেসি পানেক বলেছেন, ‘‘এই জিনস্‌ স্ট্রসের তৈরি নয় এবং আমি বিশ্বাস করি না যে এটি কোনও খনি শ্রমিকের প্যান্ট।’’ এই জিনস্‌ কার তৈরি করা তা নিয়ে বিতর্ক তৈরি হলেও এই প্যান্ট যে ১৮৫৭ সালের ১২ই সেপ্টেম্বর-এর আগে তৈরি করা হয়েছিল তা নিয়ে সকলেই নিশ্চিত। কারণ ওই জাহাজটি ওই দিনেই ডুবে গিয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jeans Ship Auction america
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE