Advertisement
২৯ মে ২০২৪
Mobile SIM Card

বৈদ্যুতিন সিমে জোর

ভিত্তল জানিয়েছেন, ই-সিম আদতে সাধারণ সিম কার্ডের বৈদ্যুতিন রূপ। এক বার এর ব্যবহার শুরু করলে আর সিম কার্ড ব্যবহারের প্রয়োজন হবে না।

An image of Sim

—প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৭ নভেম্বর ২০২৩ ০৫:২১
Share: Save:

মোবাইল ফোনে সাধারণ যান্ত্রিক সিমের বদলে বৈদ্যুতিন সিমের (ই-সিম) ব্যবহার শুরু করার জন্য গ্রাহকদের পরামর্শ দিয়েছেন ভারতী এয়ারটেলের এমডি-সিইও গোপাল ভিত্তল। সম্প্রতি গ্রাহকদের উদ্দেশে এক চিঠিতে তাঁর বক্তব্য, এই সিম নিয়ন্ত্রণ করা সহজতর হবে। সহজ হবে হারিয়ে যাওয়া ফোনের অবস্থান বোঝাও।

ভিত্তল জানিয়েছেন, ই-সিম আদতে সাধারণ সিম কার্ডের বৈদ্যুতিন রূপ। এক বার এর ব্যবহার শুরু করলে আর সিম কার্ড ব্যবহারের প্রয়োজন হবে না। এর সাহায্যে ব্যবহারকারীর পক্ষে একাধিক মোবাইল নম্বরকে পরিচালনা করা সম্ভব। তাঁর বক্তব্য, ‘‘আপনার মোবাইল ফোন চুরি গেলে অপরাধীর পক্ষে বৈদ্যুতিন সিমের নিয়ন্ত্রণ হাতে নেওয়া অপেক্ষাকৃত কঠিন হবে। সাধারণ সিমের মতো এটিকে বার করে ফেলে দেওয়া সম্ভব নয়। ফলে হারিয়ে যাওয়ার ফোনটি খুঁজে পাওয়াও সহজ হবে।’’ সংশ্লিষ্ট মহলের বক্তব্য, অনেক মোবাইলই এখন ই-সিম সমেত পাওয়া যাচ্ছে। যা একাধিক পরিষেবা সংস্থার নম্বরে কাজ করতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Technology Mobile Phones Bharati Airtel airtel
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE