Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Amazon

বিভ্রান্তি ছড়াচ্ছে অ্যামাজ়ন, ফের তোপ বিয়ানির

এ বার বিয়ানির দাবি অ্যামাজ়ন ফিউচারের সঙ্গে রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজ়ের চুক্তি নিয়ে অযথা আপত্তি তুলে ক্রেতা ও সংস্থার কর্মী মহলে বিভ্রান্তি ছড়াচ্ছে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ৩১ জানুয়ারি ২০২১ ০৭:৪১
Share: Save:

ক্রমশ তেতো হচ্ছে ফিউচার-অ্যামাজ়নের কাজিয়া। সম্প্রতি ফিউচার গোষ্ঠীর কর্ণধার কিশোর বিয়ানি, তাঁর মেয়ে-সহ প্রতিষ্ঠাতা পরিবারের সকলের গ্রেফতারি চেয়ে মামলা করেছিল আমেরিকার ই-কমার্স সংস্থাটি। এ বার বিয়ানির দাবি অ্যামাজ়ন ফিউচারের সঙ্গে রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজ়ের চুক্তি নিয়ে অযথা আপত্তি তুলে ক্রেতা ও সংস্থার কর্মী মহলে বিভ্রান্তি ছড়াচ্ছে। অ্যামাজ়নের বাজার দখলকে তিনি গ্রিক সম্রাট আলেকজ়ান্ডারের ‘নির্মম সাম্রাজ্য বিস্তার’ বলে বর্ণনা করেছেন।

ভারতের খুচরো ব্যবসার বাজার অ্যামাজ়ন, ওয়ালমার্টের মতো আমেরিকান বহুজাতিকের পাশাপাশি মুকেশ অম্বানীর রিলায়্যান্সের কাছেও গুরুত্বপূর্ণ। যে কারণে দেশে খুচরো ব্যবসার সংজ্ঞা বদলে দেওয়া ফিউচার গোষ্ঠীর আর্থিক সঙ্কটের জেরে তাদের খুচরো-সহ কিছু ব্যবসা বিক্রি করতে নামলে লুফে নেয় রিলায়্যান্স। অধিগ্রহণের চুক্তি করে ২৪,৭১৩ কোটি টাকায়। তাতে আপত্তি তুলে ফিউচার গোষ্ঠীতে লগ্নি করা অ্যামাজ়নের দাবি, এই বিক্রি ‘অবৈধ’। দিল্লি হাইকোর্ট ও সিঙ্গাপুরের আন্তর্জাতিক সালিশি আদালতে গিয়েছে তারা। ফিউচারের তোপ, অ্যামাজ়নের দাবি অযৌক্তিক।

বিয়ানির দাবি, করোনার জেরে তাঁর ওই ব্যবসা আর্থিক সঙ্কটে পড়ায় রিলায়্যান্সকে বিক্রি করা ছাড়া উপায় ছিল না। কিন্তু অ্যামাজ়ন তাতে অন্যায় ভাবে বাধা সৃষ্টি করছে। ভারতে বহু ব্র্যান্ডের রিটেলে প্রত্যক্ষ বিদেশি লগ্নির অনুমোদন নেই। তিনি বলেন, ‘‘সংস্থার উদ্বিগ্ন কর্মীরা তাঁকে ফোন করছেন। পাশে থাকার বার্তা দিচ্ছেন। অ্যামাজ়ন তাঁর বাবা-কাকা সহ পরিবারের ঘনিষ্ঠ, সংস্থার পরিচালন পর্যদের কর্তা, সকলের বিরুদ্ধে আক্রমণ শানাচ্ছে। বস্তুত, দীর্ঘ আইনি জটিলতা ও হয়রানি করেই বাজার দখল করাই অ্যামাজ়নের কৌশল, তোপ তাঁর।

হাড্ডাহাড্ডি

• রিলায়্যান্স রিটেলকে ফিউচারের কিছু ব্যবসা বিক্রি নিয়ে অ্যামাজ়নের আর্জির ভিত্তিতে মামলা চলছে সিঙ্গাপুরের সালিশি আদালত এবং দিল্লি হাইকোর্টে।
• আমেরিকার সংস্থাটির দাবি, এই চুক্তি ‘অবৈধ’। তা খারিজ করা হোক।
• ফিউচার কর্ণধার কিশোর বিয়ানির দাবি ছিল, অংশীদার হয়েও অ্যামাজ়ন কঠিন সময়ে সাহায্য করেনি।
• বিয়ানি-সহ ফিউচারের বিভিন্ন কর্তাকে গ্রেফতার করার দাবি অ্যামাজ়নের।
• অ্যামাজ়নের এই প্রচেষ্টা ‘আলেকজ়ান্ডারের সামাজ্য বিস্তারের’ মতো, তোপ বিয়ানির।

এ দিকে, সম্প্রতি তৈরি ই-কমার্স বিধি আমেরিকার ইউএসআইবিসি শিথিল করার আর্জি জানিয়েছে বলে জল্পনা। তাতে তীব্র ক্ষোভ জানিয়ে দেশে ব্যবসায়ীদের সংগঠন সিএআইটি-র দাবি, মার্কিন ই-কমার্স সংস্থাগুলি যে ভাবে ব্যবসা চালায় তা দেশের ৮.৫ কোটি ব্যবসায়ীর স্বার্থের বিরোধী। তাই এই বিধি শিথিল করা উচিত নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Amazon
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE