Advertisement
০২ মে ২০২৪
Share Market

এসএমই থেকে মূল তালিকায়, নতুন বিধি

শেয়ার বাজারটি নির্দেশিকায় জানিয়েছে, আবেদনের আগে সংশ্লিষ্ট সংস্থাকে অন্তত তিন বছর এসএমই প্ল্যাটফর্মে নথিভুক্ত থাকতে হবে। মূল তালিকায় যাওয়ার আগে থাকতে হবে অন্তত ২৫০ জন শেয়ারহোল্ডার।

An image of Share Market

—প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৭ নভেম্বর ২০২৩ ০৫:৩৭
Share: Save:

ছোট ও মাঝারি সংস্থাগুলি (এসএমই) যাতে কম খরচে বাজার থেকে পুঁজি সংগ্রহ করতে পারে, তার জন্য ২০১২ সালে তাদের জন্য পৃথক ব্যবস্থা চালু করেছিল দেশের প্রধান দুই শেয়ার বাজার বিএসই এবং এনএসই। পরে এসএমই প্ল্যাটফর্ম থেকে অনেক সংস্থাই শেয়ার বাজারগুলির মূল তালিকায় উঠে এসেছে। এ বার মূল তালিকায় আসার জন্য সংস্থাগুলির যোগ্যতায় কিছু পরিবর্তন আনল বিএসই। সম্প্রতি শেয়ার বাজারটি এই সংক্রান্ত নির্দেশিকা জারি করে জানিয়েছে, ২০২৪ সালের ১ জানুয়ারি থেকে তা কার্যকর হবে।

শেয়ার বাজারটি নির্দেশিকায় জানিয়েছে, আবেদনের আগে সংশ্লিষ্ট সংস্থাকে অন্তত তিন বছর এসএমই প্ল্যাটফর্মে নথিভুক্ত থাকতে হবে। মূল তালিকায় যাওয়ার আগে থাকতে হবে অন্তত ২৫০ জন শেয়ারহোল্ডার। শেয়ারমূল্য হতে হবে ২৫ কোটি টাকা। আবেদনের আগের দু’টি অর্থবর্ষে অন্তত ২৫ কোটি টাকার নিট সম্পদ থাকতে হবে সংস্থার হাতে। পাশাপাশি, আবেদনের আগের তিন অর্থবর্ষের মধ্যে অন্তত দু’টিতে ব্যবসা থেকে মুনাফা করতে হবে। আর আবেদনের বছরে হতে হবে কর দেওয়ার পরে মুনাফা। সেই সঙ্গে কিছু নিয়ন্ত্রণ বিধিও মানতে হবে সংস্থাকে। এনসিএলটিতে সংস্থা গোটানোর কোনও আবেদন গৃহীত হলে চলবে না। আবেদনের আগের তিন বছরে সংস্থা বা প্রোমোটারদের বিরুদ্ধে শেয়ার বাজারে লেনদেনে নিষেধাজ্ঞার মতো কোনও ব্যবস্থা নেওয়া হয়ে থাকলে তারা মূল প্ল্যাটফর্মে আসার যোগ্য হিসেবে বিবেচিত হবে না। একই সঙ্গে এসএমই প্ল্যাটফর্মে নথিভুক্তির বিধিতেও কিছু বদল এনেছে বিএসই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Share Market New Law BSE
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE