Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Onion Export

আরও কিছু দিন পেঁয়াজ রফতানি নয়

সংশ্লিষ্ট মহলের দাবি, খাদ্যপণ্যের দাম দেশের বিভিন্ন অংশের বাজারে এখনও চড়ে। খুচরো বাজারে ফেব্রুয়ারিতে তার মূল্যবৃদ্ধি ছিল ৮ শতাংশের বেশি। লোকসভা ভোটের মুখে যা মোদী সরকারের পক্ষে অস্বস্তিজনক।

Representative Image

—প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ মার্চ ২০২৪ ০৮:৪৮
Share: Save:

দেশের বাজারে বাড়তে থাকা দামকে নিয়ন্ত্রণে রাখতে পেঁয়াজ রফতানিতে নিষেধাজ্ঞা বসিয়েছিল কেন্দ্র। আগামী ৩১ মার্চ পর্যন্ত তা জারি থাকার কথা ছিল। শনিবার সেই নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ল। নির্দিষ্ট ভাবে কোনও সময়সীমা জানানো হয়নি। সরকারের তরফে ডিরেক্টর জেনারাল অব ফরেন ট্রেড (ডিজিএফটি) বিবৃতি দিয়ে বলেছে, যত দিন নতুন নির্দেশ দেওয়া না হয়, তত দিন পেঁয়াজ রফতানি নিষিদ্ধই থাকবে দেশে।

সংশ্লিষ্ট মহলের দাবি, খাদ্যপণ্যের দাম দেশের বিভিন্ন অংশের বাজারে এখনও চড়ে। খুচরো বাজারে ফেব্রুয়ারিতে তার মূল্যবৃদ্ধি ছিল ৮ শতাংশের বেশি। লোকসভা ভোটের মুখে যা মোদী সরকারের পক্ষে অস্বস্তিজনক। বিরোধী শিবিরের অন্যতম অস্ত্রও। এই পরিস্থিতিতে দেশের বাজারে পেঁয়াজের জোগান ঠিক রেখে দামকে নিয়ন্ত্রণের রাখার ব্যবস্থা তুলে নেওয়া ঝুঁকির। তাই প্রত্যাশিত ভাবেই রফতানিতে নিষেধাজ্ঞা বহাল রাখা হল। এর আগে ক্রেতাদের স্বস্তি দিতে সরকারি মজুত থেকে কম দামের পেঁয়াজও খুচরো বাজারে বিক্রি করেছে কেন্দ্র।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

বাজারে দাম বিপুল বাড়তে থাকায় গত বছরের অগস্ট থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত পেঁয়াজে ৪০% রফতানি শুল্ক বসিয়েছিল মোদী সরকার। পরিস্থিতি ঘোরালো হওয়ায় ৮ ডিসেম্বর রফতানিতে বসায় নিষেধাজ্ঞা। তবে সম্প্রতি সংযুক্ত আরব আমিরশাহি এবং বাংলাদেশের মতো কিছু বন্ধু দেশে রফতানি সংক্রান্ত সমবায় সংস্থা এনসিইএল মারফত ৬৪,৪০০ টন পেঁয়াজ পাঠানোর অনুমতি দিয়েছে কেন্দ্রের আন্তঃমন্ত্রক গোষ্ঠী।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

অন্য বিষয়গুলি:

Onion Lok Sabha Election 2024
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE