Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Petrol price

windfall tax: পেট্রল-ডিজেলে কর ছাড় কেন্দ্রের, তবে উপকার পাবে শুধু বড় সংস্থাগুলিই

পেট্রল, ডিজেল, বিমানের জ্বালানি এবং অপরিশোধিত তেলের আন্তর্জাতিক দর কমায় কেন্দ্র জ্বালানির তেলে উইন্ডফল করে ছাড় ঘোষণা করেছে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২০ জুলাই ২০২২ ১১:২১
Share: Save:

পেট্রলে কর ছাড়ের ঘোষণা করল কেন্দ্র। একই সঙ্গে তেল উৎপাদনকারী সংস্থা এবং তেল পরিশোধনকারী সংস্থাগুলির উপর থেকেও ‘উইন্ডফল’ করের বোঝা কমিয়েছে ভারত সরকার। তবে এতে আমজনতা সরাসরি লাভবান হবেন না। আর্থিক বিশেষজ্ঞরা জানিয়েছেন, সরকারি এই পদক্ষেপে বিমানে জ্বালানির দাম কিছুটা কমতে পারে। তবে মূলত উপকৃত হবে রিল্যায়্যান্স, ওএনজিসির মতো জ্বালানি তেলের বাণিজ্যিক সংস্থাগুলি।

কেন্দ্র লিটার প্রতি পেট্রলে ৬ টাকা রফতানি কর কমিয়েছে। ডিজেল এবং বিমানের জ্বালানিতে উইন্ডফল কর কমিয়েছে লিটারে ২ টাকা হারে। এর আগে দেশে উৎপাদিত অপরিশোধিত তেলে প্রতি টনে ২৩ হাজার ২৫০ টাকা কর নেওয়া হত। নতুন ঘোষণায় তা কমিয়ে দেওয়া হয়েছে প্রতি টনে ১৭ হাজার টাকায়। নতুন ঘোষণায় বিশেষ অর্থনৈতিক ক্ষেত্রে রফতানি শুল্কে ছাড় দেওয়ার কথাও ঘোষণা করেছে কেন্দ্র। বুধবার অর্থাৎ ২০ জুলাই থেকেই এই বদল এবং নতুন দর কার্যকর হবে।

হঠাৎ এই কর ছাড় কেন? বিশেষজ্ঞরা বলছেন, তেলের আন্তর্জাতিক দর কমার পরই কেন্দ্র এই কর ছাড়ের ঘোষণা করল। কিছু দিন আগেই কেন্দ্রের রাজস্ব সচিব তরুণ বজাজ জানিয়েছিলেন, অপরিশোধিত তেলের আন্তর্জাতিক দাম ব্যারেল পিছু ৪০ ডলারের বেশি কমলে তেল উৎপাদনকারী এবং পরিশোধনকারীদের উপর চাপানো করে ছাড় দেওয়া হবে। নতুন ঘোষণা সেই প্রতিশ্রুতিরই প্রতিফলন। যদিও এতে মূলত উপকার পাবে দেশের এক নম্বর তেল রফতানিকারী সংস্থা রিল্যায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড এবং অপরিশোধিত তেল উৎপাদনকারী সংস্থা অয়েল অ্যান্ড ন্যাচারাল গ্যাস কর্প।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE