• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

কোনও সংস্থা ব্যবসা বন্ধ করুক চাই না: টেলিকম সংস্থার দুরবস্থা নিয়ে নির্মলা সীতারামন

bus
ফাইল চিত্র।

Advertisement

আর্থিক দুরবস্থার কারণে কোনও সংস্থা ব্যবসা গুটিয়ে দেশ ছাড়ুক, এমনটা চায় না কেন্দ্রীয় সরকার। শুক্রবার এক সাংবাদিক সম্মেলনে ভোডাফোন আইডিয়া এবং এয়ারটেল ভারতীর ভবিষ্যৎ সম্পর্কিত প্রশ্নের উত্তরে এমনটাই জানালেন, কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

সম্প্রতি বকেয়া সংক্রান্ত বিষয় নিয়ে ভোডাফোন-এয়ারটেল বড় সমস্যার মুখে পড়েছে। প্রতিটি টেলিকম পরিষেবা প্রদানকারী সংস্থার কাছ থেকে শুল্ক আদায় করে কেন্দ্রীয় সরকার। ৫ শতাংশ হারে শুল্ক আদায় করা করা হয় তাদের লভ্যাংশের উপরও। কিন্তু একটানা ১১ ত্রৈমাসিকে বিপুল লোকসান হওয়ায় সেই বাবদ ৭০০ কোটি মার্কিন ডলার বকেয়া মেটাতে পারেনি ভোডাফোন এবং এয়ারটেল, ভারতীয় মুদ্রায় যা প্রায় ৫০ হাজার কোটি টাকা।

গত মাসে তাদের সেই টাকা মিটিয়ে দেওয়ার নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট। টেলিকম বহুজাতিক ভোডাফোনের  চিফ এগ্‌জ়িকিউটিভ নিক রিড তারপরেই ভারতে তাদের ব্যবসার ভবিষ্যৎ অনিশ্চিত বলে ইঙ্গিত দেন। তার জন্য তিনি দায়ী করেন চড়া করের প্রেক্ষিতে সরকারের অসহযোগিতা ও বকেয়া লাইসেন্স ফি দেওয়া নিয়ে সুপ্রিম কোর্টের সাম্প্রতিক রায়কে।

আরও পড়ুন:বিধায়ক কেনাবেচায় নেমেছে বিজেপি! অভিযোগ শিবসেনার
আরও পড়ুন:আজ খুলছে শবরীমালা, মেয়েদের ঢোকা নিয়ে হাত তুলে নিল কেরলের বাম সরকার

এই অবস্থায় কি দেশে ব্যবসা গুটিয়ে ফেলবে ভোডাফোন আইডিয়া এবং ভারতী এয়ারটেল?  নির্মলা সীতারামন এই প্রশ্নের উত্তরে বলেন, ‘‘আমরা চাই না কেউই দেশ ছেড়ে চলে যাক। প্রত্যেকটি সংস্থাই লাভবান হোক, তাইই চাইব।’’

সম্প্রতি কেন্দ্রীয় ত্রাণের জন্যে দাবি করা ভোডাফোন আইডিয়াকে কোনও রকম ছাড় দেওয়া যায় কি না, তা খতিয়ে দেখতে একটি প্যানেলও গঠিত হয়েছিল। এই সংস্থাকে কি সাহায্য করবে কেন্দ্র?  প্রশ্নের উত্তরে নির্মলা জানাচ্ছেন, কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি এখনও এই বিষয়ে।

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন
বাছাই খবর

সবাই যা পড়ছেন

আরও পড়ুন