Advertisement
০২ মে ২০২৪
Foreign Investment in India

আগামী বছরের মধ্যেই ভারতে কর্মী সংখ্যা দ্বিগুণ হবে, বড় ঘোষণা ফক্সকনের

ফক্সকন বিশ্বের অন্যতম বৃহত্তম প্রযুক্তি নির্মাতা সংস্থা যারা চুক্তির ভিত্তিতে বিভিন্ন যন্ত্রাংশ নির্মাণ করে। ফক্সকন অ্যাপলের মতো সংস্থাকেও যন্ত্রাংশ সরবরাহ করে।

foxconn investing in India

বড় ঘোষণা ফক্সকনের প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২৩ ১৬:২৬
Share: Save:

সুখবর দিল তাইওয়ানের প্রযুক্তি সংস্থা ফক্সকন। আগামী বছর অর্থাৎ ২০২৪ সালের মধ্যেই ভারতে কর্মী সংখ্যা এবং বিনিয়োগের পরিমাণ দ্বিগুণ করতে চায় তাইওয়ানের এই সংস্থা।

ফক্সকন বিশ্বের অন্যতম বৃহত্তম প্রযুক্তি নির্মাতা সংস্থা যারা চুক্তির ভিত্তিতে বিভিন্ন যন্ত্রাংশ নির্মাণ করে। ফক্সকন অ্যাপলের মতো সংস্থাকেও যন্ত্রাংশ সরবরাহ করে। বর্তমানে তাদের তামিলনাড়ুর সংস্থায় ৪০ হাজারের বেশি কর্মী কাজ করেন।

প্রধানমন্ত্রী মোদীর ৭৩তম জন্মদিনে এই সংস্থার ভারতীয় মুখপাত্র ভি লি লিঙ্কডইনে জানান, তাঁদের লক্ষ্য আগামী বছরের মধ্যে কর্মী সংখ্যা, বিদেশি বিনিয়োগ এবং ভারতে ব্যবসার পরিমাণ দ্বিগুণ করা। গত অগস্ট মাসে কর্নাটক সরকার ঘোষণা করে, রাজ্যে দু’টি প্রকল্পের জন্য পাঁচ হাজার কোটি টাকা বিনিয়োগ করতে চলেছে ফক্সকন। এই প্রকল্পে আইফোনের বিভিন্ন যন্ত্রাংশ তৈরি হবে। বেঙ্গালুরু বিমানবন্দরের কাছে ৩০০ একর জমিতে তৈরি হতে চলেছে এই সংস্থার কারখানা, যেখানে প্রায় এক লক্ষের কাছাকাছি কর্মসংস্থান হওয়ার কথা।অ্যাপল ছাড়াও আমেরিকার বিভিন্ন সংস্থা যন্ত্রাংশ তৈরির জন্য বিভিন্ন ক্ষেত্রেই চিনের উপর নির্ভরশীল। বর্তমানে অর্থনীতির পরিবর্তিত পরিস্হিতিতে অনেক সংস্হাই ভারত, ভিয়েতনাম-সহ বিভিন্ন দেশে বিনিয়োগের কথা ভাবছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Foxconn Employment FDI Foreign direct investment
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE