Advertisement
২৬ এপ্রিল ২০২৪
GDP

GDP: এখনও করোনার ছায়া অর্থনীতিতে, তৃতীয় ত্রৈমাসিকে জিডিপি বৃদ্ধির হার কমে ৫.৪ শতাংশ

চলতি আর্থিক বছরের দ্বিতীয় ত্রৈমাসিকে (জুলাই-সেপ্টেম্বর) জিডিপি-র বৃদ্ধির হার ছিল ৮.৪ শতাংশ। প্রথম ত্রৈমাসিকে (এপ্রিল-জুন) ২০.১ শতাংশ।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ ফেব্রুয়ারি ২০২২ ২২:০১
Share: Save:

করোনার অভিঘাত কাটিয়ে ঘুরে দাঁড়াতে পারছে না ভারতের অর্থনীতি। চলতি ২০২১-২২ আর্থিক বছরের তৃতীয় ত্রৈমাসিকে মোট অভ্যন্তরীণ উৎপাদন (জিডিপি) বৃদ্ধির হার তেমনই ইঙ্গিত করছে। অক্টোবর-ডিসেম্বর ত্রৈমাসিকে জিডিপি বৃদ্ধির হার কমে হয়েছে ৫.৪ শতাংশ।

চলতি আর্থিক বছরের দ্বিতীয় ত্রৈমাসিকে (জুলাই-সেপ্টেম্বর, ২০২১) জিডিপি-র বৃদ্ধির হার ছিল ৮.৪ শতাংশ। তার আগে প্রথম ত্রৈমাসিকে (এপ্রিল-জুন, ২০২১) জিডিপি বৃদ্ধির হার ছিল ২০.১ শতাংশ। তবে গত আর্থিক বছরের একই সময় জিডিপি-র হার ছিল ০.৫ শতাংশ। মূলত কৃষি এবং উৎপাদন ক্ষেত্রে পতনের কারণেই তৃতীয় ত্রৈমাসিকে জিডিপি-র এই অধোগতি বলে ন্যাশনাল স্ট্যাটিসটিক্যাল অফিস (এনএসও)-র দেওয়া রিপোর্টে বলা হয়েছে।

করোনার ধাক্কায় ২০২০-২১ অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকে জিডিপি সঙ্কোচন পৌঁছে গিয়েছিল তলানিতে। প্রথম ত্রৈমাসিকে (এপ্রিল-জুন, ২০২০) রেকর্ড পতন হয়ে জিডিপির সঙ্কোচন বা ঋণাত্মক বৃদ্ধি হয়েছিল ২৪.৪ শতাংশ। দ্বিতীয় ত্রৈমাসিকে পরিস্থিতির কিছুটা উন্নতি হয়ে দাঁড়ায় (জুলাই-সেপ্টেম্বর, ২০২০) মাইনাস ৭.৫ শতাংশে।

ওই সময় সীমার বড় অংশ জুড়েই দেশে চলেছিল লকডাউন। আনলক পর্ব শুরুর পরে তৃতীয় ত্রৈমাসিকে (অক্টোবর-ডিসেম্বর, ২০২০) জিডিপি ০.৫ শতাংশ বৃদ্ধি পায়। শেষ তথা চতুর্থ ত্রৈমাসিকে (জানুয়ারি-মার্চ, ২০২০) তা আরও কিছুটা বেড়ে ১.৬ শতাংশে পৌঁছয় বলে এনএসও-র পরিসংখ্যান জানিয়েছিল।

সামগ্রিক ভাবে ২০২০-২১ অর্থবর্ষে জিডিপি-র সঙ্কোচন ছিল ৭.৩ শতাংশেরও বেশি। হয়েছিল, গত চার দশকের মধ্যে অবনমনের নয়া রেকর্ড। কোভিড-১৯ পরিস্থিতির জেরে রাজস্ব আদায় কমা, রাষ্ট্রায়ত্ত সংস্থা বিলগ্নিকরণে ধাক্কা এবং অতিমারি সামলাতে খরচ বৃদ্ধিই ছিল এর প্রধান কারণ।

২০২১-এর এপ্রিলে অতিমারির দ্বিতীয় ঢেউ হানা দেওয়ায় ফের আর্থিক কর্মকাণ্ডে আঘাত আসে। চলতি আর্থিক বর্ষের তৃতীয় ত্রৈমাসিকে জিডিপি-র পতনের জন্য তা ‘বড় কারণ’ বলে মনে করছেন অর্থনীতিবিদদের একাংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE