Advertisement
২২ ফেব্রুয়ারি ২০২৪
sharemarket

অতীত পরিসংখ্যান নজরকাড়া! বিনিয়োগে ভাল রিটার্ন দিতে পারে এই ৮টি শেয়ার

দেখে নেওয়া যাক ৮টি স্মল ক্যাপ শেয়ার যেগুলি গত এক মাসে প্রায় ৫০ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পেয়েছে এবং যা ২০২৪ অর্থবর্ষের শুরুতে একটি লাভদায়ক বিনিয়োগ হিসেবে বিবেচনা করা যেতে পারে।

representative photo of sharemarket

নজরে শেয়ার বাজার। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ এপ্রিল ২০২৩ ১১:৩১
Share: Save:

প্রফিডেন্ট ফান্ড হোক বা ফিক্সড ডিপোজিট— সত্যি বলতে সঞ্চয়ের এই পন্থা এখন বেশ ক্লিশে। কারণ রিটার্ন। আসলে বাজারের কথা মাথায় রেখে বর্তমান প্রজন্ম অনেকাংশেই শেয়ার বাজারে বিনিয়োগের দিকে ঝুঁকছে। এমন বিনিয়োগের ক্ষেত্রে ঝুঁকি তো রয়েছেই, কিন্তু রিটার্নও তুলনামূলক ভাবে অনেকটাই বেশি।

কিন্তু প্রশ্ন হল কোন শেয়ারে বিনিয়োগ করবেন? কিংবা বিনিয়োগের আগে সংশ্লিষ্ট শেয়ারের কোন দিকগুলি বিশেষ ভাবে পর্যালোচনা করা উচিত? লাভের মুখ দেখাচ্ছে কোন শেয়ার? এই প্রতিবেদনে আমরা এমন ৮টি স্মল ক্যাপ শেয়ার নিয়ে আলোচনা করব, যেগুলি গত এক মাসে প্রায় ৫০ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পেয়েছে এবং স্বভাবতই এগুলি ২০২৪ অর্থবর্ষের শুরুতে একটি লাভজনক বিনিয়োগ হিসেবে বিবেচনা করা যেতে পারে।

আসুন দেখে নেওয়া যাক কিছু জরুরি পরিসংখ্যান:

৬ এপ্রিল নিফটি বন্ধ হয় ১৭৫৯৯.১৫ অঙ্কে। সোমবার অর্থাৎ ৩ এপ্রিল নিফটি খুলেছিল ১৭৪২৭.৯৫ অঙ্কে। অর্থাৎ ১৭১.২০ পয়েন্ট বৃদ্ধি পেয়েছে। ৫২ সপ্তাহে সর্বোচ্চ ১৭৬৩৮.৭০ পয়েন্ট এবং সর্বনিন্ম ১৭৩১২.৭৫ পয়েন্ট ছুঁয়েছিল নিফটি।

অন্য দিকে সেনসেক্স বন্ধ হয় ৫৯৮৩২.৯৭ অঙ্কে এবং ৩ এপ্রিল খুলেছিল ৫৯১৩১.১৬ অঙ্কে অর্থাৎ ৭০১.৮১ পয়েন্ট বৃদ্ধি পেয়েছে। ৫২ সপ্তাহে সর্বোচ্চ ৫৯৯৫০.০৬ পয়েন্ট এবং সর্বনিম্ন ৫৮৭৯৩.০৮ পয়েন্ট ছুঁয়েছিল।

পরিসংখ্যান বলছে, দীর্ঘ সময় পরে নিফটি পৌঁছয় ২০০ দিনের সিম্পল মুভিং অ্যাভারেজ পয়েন্টে এবং বুলিশ ক্যান্ডেল তৈরি করে সাপ্তাহিক এবং দৈনিক চার্টে। উপরের ছবিতে লক্ষ্য করলেই দেখা যাব, ইনডেক্সের সাপোর্ট এরিয়া ১৭৫০০ থেকে ১৭৩৭৫। কিন্তু, রেজিস্ট্যান্স জ়োন ১৭৭০০ থেকে ১৭৮০০।

নিফটির ক্ষেত্রে কিছু একত্রীকরণ আশা করা যায় ১৭৬০০ থেকে ১৭৭০০-র মধ্যে। কিন্তু, ইনডেক্স মেজরের রোটেশানাল ক্রয় ইতিবাচক দিকে রাখতে সাহায্য করে।

২০২৩-২০২৪ অর্থবর্ষের প্রথম সপ্তাহে মার্কেট শেষ হয়েছে ১ শতাংশের বেশি লাভ দিয়ে। এই সূচক বৃদ্ধির কারণগুলি হল এফআইআই ক্রয়, অপরিবর্তিত রেপো রেট, জিএসটি সংগ্রহ ইত্যাদি। মূলত আরবিআই রেপো রেট ৬.৫০ শতাংশে অপরিবর্তিত রাখার ফলে ভারতীয় স্টক মার্কেটে উত্থান দেখা গিয়েছে।

ব্যাঙ্ক নিফটিও বুলিশ ক্যান্ডেল তৈরি করে সাপ্তাহিক চার্টে এবং সফলতার সঙ্গে ট্রেড করে ৫০ দিনের সিম্পল মুভিং অ্যাভারেজের থেকে বেশি। এই ইনডেক্সের জন্য ৪০ হাজার ৭০০ বা ৫০ দিনের সিম্পল মুভিং অ্যাভারেজ হল সাপোর্ট যার উপরে ইনডেক্স মুভ করতে পারে ৪১৫০০-৪১৭০০ মধ্যে।

এই সপ্তাহে বিএসই স্মল ক্যাপ ইনডেক্স বৃদ্ধি পায় ৩ শতাংশ, মিড ক্যাপ ইনডেক্স ১ শতাংশ।

নীচের তালিকার স্মল ক্যাপ শেয়ারগুলি অবশ্যই নজরে রাখবেন আগামী সপ্তাহের শুরুতে। কারণ এই শেয়ারগুলি গত এক মাসে ১০-৫০ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

এই শেয়ারগুলি মূলত চারটি শর্ত মেনে নির্বাচন করা হয়েছে। যেগুলি হল—

• কোম্পানির মূলধনের পরিমাণ ১০০০ কোটি বা তার বেশি।

• শেয়ারগুলির ক্রয় বিক্রয়ের পরিমাণ ১০০০০০ বা তার বেশি।

• শেয়ারের মুল্য ১০০-৫০০ এর মধ্যে।

• গত এক মাসে শেয়ারের মূল্য বৃদ্ধি পেয়েছে ১০%-৫০%।

photo of sharemarket

গ্রাফিক - শৌভিক দেবনাথ।

এখানে সম্ভাব্য বিনিয়োগের দৃষ্টিভঙ্গি নিয়ে আলোচনা করা হল। কিন্তু এটি কোনও রকম আর্থিক বিনিয়োগের উপদেশ নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE