Advertisement
০৩ মে ২০২৪
National Pension System

এনপিএসে বেশি পেনশন, ন্যূনতম নিশ্চয়তার খোঁজ

এনপিএসে কী বদল আনা যায়, তা খতিয়ে দেখতে অর্থসচিবের নেতৃত্বে বৃহস্পতিবারই কমিটি তৈরি হয়েছে। অর্থ মন্ত্রক সূত্রের খবর, মূলত দু’টি বিকল্প আছে।

A Photograph representing pension

জাতীয় পেনশন ব্যবস্থায় (এনপিএস) পেনশনের পরিমাণের কোনও নিশ্চয়তা নেই। প্রতীকী ছবি।

প্রেমাংশু চৌধুরী
নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ এপ্রিল ২০২৩ ০৮:১৯
Share: Save:

পুরনো ব্যবস্থায় অবসরের সময় পাওয়া মূল বেতনের অর্ধেক পেনশন নিশ্চিত ছিল। নতুন অর্থাৎ জাতীয় পেনশন ব্যবস্থায় (এনপিএস) পেনশনের পরিমাণের কোনও নিশ্চয়তা নেই। তাই কেন্দ্রীয় এবং রাজ্য সরকারের কর্মীদের মধ্যে পুরনো পেনশন ব্যবস্থায় ফেরার দাবি উঠেছে। কেন্দ্রীয় সরকারের শীর্ষ সূত্রের খবর, এই পরিস্থিতিতে এনপিএসে রদবদল করে কর্মীদের আরও বেশি নিশ্চিন্তি দেওয়ার রাস্তা খোঁজা হচ্ছে। কোনও ভাবে ন্যূনতম গ্যারান্টি বা নিশ্চয়তার ব্যবস্থা করা যায় কি না, তা খতিয়ে দেখা হবে।

এনপিএসে কী বদল আনা যায়, তা খতিয়ে দেখতে অর্থসচিবের নেতৃত্বে বৃহস্পতিবারই কমিটি তৈরি হয়েছে। অর্থ মন্ত্রক সূত্রের খবর, মূলত দু’টি বিকল্প আছে। এক, ব্যবস্থাটিকে এমন ভাবে ঢেলে সাজানো যাতে কর্মীর অবসরের পরে শেষ বেতনের ৫০% পেনশন নিশ্চিত হয়। এখন এনপিএস তহবিলে প্রতি মাসে কর্মীদের বেতনের একাংশ জমা পড়ে। সম-পরিমাণ টাকা জমা করেন নিয়োগকর্তা। অবসরের সময় জমা তহবিলের ৬০% কর্মীরা তুলে নিতে পারেন। বাকি অর্থ এমন ভাবে লগ্নি করা যায়, যাতে প্রতি মাসে তার থেকে পেনশন মেলে। এতে শেষ বেতনের প্রায় ৩৫% মেলার কথা। ব্যবস্থাটি এ বার উল্টে দেওয়া যায়, যাতে অবসরের সময় তহবিলে জমা অর্থের ৪০% মতো তুলে নেওয়া যাবে। বাকি ৬০% লগ্নি হবে। ফলে মাসে পেনশন বাবদ আরও বেশি অর্থ মিলবে, যা শেষ পাওয়া বেতনের প্রায় ৫০% হতে পারে। দ্বিতীয় বিকল্প হল, কর্মীদের থেকে বেতনের আরও বেশি অংশ কেটে নিয়ে পেনশন তহবিলে জমা। তাতে পেনশনের অঙ্ক বাড়বে।

একাধিক বিরোধী শাসিত রাজ্যের সরকার কর্মীদের দাবি মেনে পুরনো পেনশন প্রকল্পে ফেরার সিদ্ধান্ত নিয়েছে। প্রথমে কোভিড, তার পরে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, অর্থনীতির অনিশ্চয়তা, শেয়ার বাজারের ওঠানামা— সব মিলিয়ে সরকারি কর্মীদের মধ্যে পেনশন নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছিল। কেন্দ্রীয় সরকারি কর্মীদের মধ্যেও সেই দাবি ওঠায় মোদী সরকার এনপিএস পর্যালোচনার সিদ্ধান্ত নিয়েছে।

সরকারি সূত্রের খবর, পেনশন তহবিল নিয়ন্ত্রক (পিএফআরডিএ) একটি নতুন প্রকল্প বাজারে আনারকথা ভাবছিল। যেখানে ন্যূনতম পেনশনের গ্যারান্টি থাকবে এবং কেন্দ্রীয় বা রাজ্য সরকারি কর্মীদের সঙ্গে বেসরকারি ক্ষেত্রের কর্মীরাও এর সুবিধা নিতে পারবেন। তবে এখন কেন্দ্র এনপিএস পর্যালোচনার সিদ্ধান্ত নেওয়ায় সেটি আর না-ও আসতে পারে। পরিবর্তে কেন্দ্রই পিএফআরডিএ-র ভাবনা অনুকরণ করতে পারে। পুরনো ব্যবস্থায় পেনশনভোগীরা নির্দিষ্ট সময় অন্তর মহার্ঘ ভাতা পান। নতুন বেতন কমিশনের ফলেও পেনশন বাড়ে। এনপিএসে সেই সুবিধা নেই। ফলে সময়ের সঙ্গে পেনশনের অঙ্কের মূল্য কমে যায়। অর্থ মন্ত্রক সূত্রের খবর, এই সমস্যার সমাধানও খোঁজা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

National Pension System Old Age Pension Scheme
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE