Advertisement
০১ মার্চ ২০২৪
ELSS

নতুন কর কাঠামোর জেরে ইকুইটি লিঙ্কড সেভিংস প্রকল্প কি গুরুত্ব হারাচ্ছে?

ইকুইটি লিঙ্কড সেভিংস স্কিম (ইএলএসএস) হল কর সাশ্রয়ী মিউচুয়াল ফান্ড, যা বিনিয়োগকারীকে দীর্ঘমেয়াদে মুদ্রাস্ফীতির বৃদ্ধিকে হারাতে সাহায্য করে।

Symbolic Image.

আয়করে ছাড় মিলবে না ইএলএসএসে? —প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ জুন ২০২৩ ১২:২০
Share: Save:

বিনিয়োগকারীরা এমন জায়গায় বিনিয়োগ করতে চান যা তাঁদের সম্পদ বৃদ্ধি করার পাশাপাশি নিয়মিত রিটার্ন পেতে এবং কর বাঁচাতে সাহায্য করবে। বাজারে যদিও বিভিন্ন ধরনের বিনিয়োগের সুযোগ সুবিধা উপলব্ধ রয়েছে। তবে সেগুলির বেশির ভাগই আয়কর নিয়মের অধীনে কর দেওয়া হয়। ইকুইটি লিঙ্কড সেভিংস স্কিম (ইএলএসএস) ফান্ড এই ক্ষেত্রে আলাদা, যা কর সংরক্ষণ করতে সাহায্য করে।

ইকুইটি লিঙ্কড সেভিংস স্কিম (ইএলএসএস) হল কর সাশ্রয়ী মিউচুয়াল ফান্ড, যা বিনিয়োগকারীকে দীর্ঘমেয়াদে মুদ্রাস্ফীতির বৃদ্ধিকে হারাতে সাহায্য করে। এই কর সাশ্রয়ী প্রকল্প হল একটি ইকুইটি মিউচুয়াল ফান্ড, যার মধ্যে আয়কর আইনের ৮০সি ধারার অধীনে কর ছাড়-সহ ৩ বছরের লক-ইন রয়েছে। বিনিয়োগকারী অন্য যে কোনও ইকুইটি মিউচুয়াল ফান্ডের মতো ইএলএসএস মিউচুয়াল ফান্ডে এসআইপি মোডে ন্যূনতম ৫০০ টাকা মাসিক আমানত জমা করতে পারেন।

পুরনো কর কাঠামোর অধীনে কর ছাড়ের জন্য বিনিয়োগকারীদের পছন্দের বিকল্প ছিল ইএলএসএস। কিন্তু বর্তমানে সেই গুরুত্ব হারাতে পারে প্রকল্পটি। নতুন কর কাঠামোয় এই প্রকল্পে বিনিয়োগে পাওয়া যাবে না ৮০সি-এর সুবিধা।

ইএলএসএস মিউচুয়াল ফান্ডে বিনিয়োগে পাওয়া যায় একটি বিশেষ সুবিধা। ১৯৬১ সালের আয়কর আইনের ৮০সি-এর অধীনে কড় ছাড় মেলে। কিন্তু, মিউচুয়াল ফান্ডের পক্ষ থেকে প্রদত্ত এই কর সাশ্রয়ী পণ্যটি কী বিনিয়োগকারীদের মধ্যে জনপ্রিয়তা হারাতে চলেছে?

বিনিয়োগ উপদেষ্টাদের একটি বড় অংশ জানিয়েছেন, অনেকে নতুন আয়কর ব্যবস্থায় চলে যাওয়ায় পণ্যের এই বিভাগটি অতীতের তুলনায় কম ক্রেতা খুঁজে পেতে পারে। সাম্প্রতিক বছরগুলিতে ইএলএসএস-এর একটি বড় অংশ বেঞ্চমার্কগুলিকে হারাতে সক্ষম হয়েছে। এই ইতিবাচক বিষয়টির উপস্থিতি সত্ত্বেও তাঁদের মতে, বিনিয়োগকারীরা কর ছাড়ের অভাবে পণ্যটিতে তাদের অর্থ আটক করতে রাজি হবেন না।

যে বিনিয়োগকারীরা নতুন কর কাঠামোকে বেছে নিয়েছেন, তাদের যোগ্য করের হার দেওয়া হয়েছে। তবে আয়কর আইনের ৮০সি ধারার অধীনে কর ছাড়ের দাবি সেই বিনিয়োগকারীরা করতে পারবেন না। আবার অন্য দিকে পুরনো কর ব্যবস্থার অধীনে প্রতি বছর কর বাঁচাতে ব্যক্তিদের কাছে অন্যান্য একাধিক পণ্যের বিকল্পের মধ্যে ইএলএসএস, পাবলিক প্রভিডেন্ট ফান্ড (পিপিএফ), ইউনিট লিঙ্কড ইন্সিওর‌্যান্স প্ল্যান্স (ইউএলআইপিএস) –এর মতো বিকল্পগুলি উপলব্ধ রয়েছে। কর বাঁচানোর জন্য বহু মানুষ পিপিএফ এবং ইএলএসএস-এর মতো প্রকল্প বেছে নেন। পিপিএফ-এর ১৫ বছরের লক-ইন থাকে এবং ইএলএসএস-এ বিনিয়োগকারীরা তিন বছরের আগে টাকা তুলতে পারেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE