Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৩ অক্টোবর ২০২১ ই-পেপার

অর্থনীতিতে আশাতীত বৃদ্ধি, জিডিপি সঙ্কোচনের পূর্বাভাস কমাল রিজার্ভ ব্যাঙ্ক

সংবাদ সংস্থা
মুম্বই ০৪ ডিসেম্বর ২০২০ ১৬:২১
আর্থিক নীতি ঘোষণা করলেন আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস। —ফাইল চিত্র

আর্থিক নীতি ঘোষণা করলেন আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস। —ফাইল চিত্র

করোনার ধাক্কা কাটিয়ে ঘুরে দাঁড়াচ্ছে অর্থনীতি। শ্লথ হলেও সেই গতি ধরে রাখতে রেপো রেট ও রিভার্স রেপো রেট অপরিবর্তিত রাখল রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া (আরবিআই)। একই সঙ্গে ২০২০-২১ অর্থবর্ষের গ্রস ডোমেস্টিক প্রডাক্ট (জিডিপি) বৃদ্ধির হারও পুনর্মূল্যায়ন করে কিছুটা ভাল জায়গায় থাকবে বলে শুক্রবার আর্থিক নীতি নির্ধারণ কমিটির বৈঠক শেষে সাংবাদিক বৈঠকে জানালেন আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস। আরবিআই-এর এই ঘোষণার পরেই মুম্বই শেয়ার বাজার প্রথম বার ৪৫ হাজারের অঙ্ক ছুঁয়েছে।

শুক্রবার আরবিআই-এর দ্বিমাসিক নীতি নির্ধারণের পর তা ঘোষণা করলেন আরবিআই গভর্নর। রেপো রেট এবং রিভার্স রেপো রেট যথাক্রমে ৪ শতাংশ এবং ৩.৩৫ শতাংশেই অপরিবর্তিত রেখে দেওয়ার ব্যাপারে ৬ জনের কমিটিতে সর্বসম্মত সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছেন শক্তিকান্ত। এই নিয়ে গত মে মাস থেকে দুই হারই অপরিবর্তিত রাখল শীর্ষ ব্যাঙ্ক।

তবে জিডিপি বৃদ্ধির হারে চলতি অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকে (এপ্রিল থেকে জুন) জিডিপির সঙ্কোচন অর্থাৎ ঋণাত্মক বৃদ্ধি নেমে গিয়েছিল মাইনাস ২৩ শতাংশে। এই তিন মাস অবশ্য প্রায় পুরো সময় লকডাউন চলেছে বলেই জিডিপি-র এমন নজিরবিহীন পতন হয়েছিল বলে মনে করেন আর্থিক বিশেষজ্ঞরা। তবে আনলক পর্বে দ্বিতীয় ত্রৈমাসিকে সঙ্কোচন কিছুটা কমে হয়েছিল মাইনাস ৭.৫ শতাংশ। তৃতীয় ত্রৈমাসিকে পরিস্থিতি আরও কিছুটা ভাল বলে উল্লেখ করেছেন আরবিআই গভর্নর।

Advertisement

আরও পড়ুন: দিল্লিতে কৃষকদের সঙ্গে ফোনে কথা মমতার, দিলেন পাশে থাকার বার্তা

২০২০-’২১ পুরো আর্থিক বছরের জিডিপি বৃদ্ধির হার মাইনাস ৯.৫ শতাংশ হবে বলে আগে পূর্বাভাস দিয়েছিল আরবিআই। শুক্রবারের আর্থিক নীতি পর্যালোচনার পর সেই পূর্বাভাস ২ শতাংশ বাড়িয়ে ধরা হয়েছে মাইনাস ৭.৫ শতাংশ। শক্তিকান্ত দাস বলেন, যা আশা করা হয়েছিল, তার চেয়েও দ্রুত গতি বাড়ছে অর্থনীতির। সেই কারণেই এই পূনর্মূল্যায়ন। মূল্যবৃদ্ধিও রিজার্ভ ব্যাঙ্কের নির্ধারিত ২ থেকে ৬ শতাংশের মধ্যেই রয়েছে বলে জানানো হয়েছে। এ ছাড়া বাজারে নগদের জোগান ধরে রাখতে এবং চাহিদা বাড়াতে ধাপে ধাপে একাধিক পদক্ষেপ করা হবে বলেও জানিয়েছেন শক্তিকান্ত দাস।

আরও পড়ুন: রাজভবনে যাচ্ছেন শোভন-বৈশাখী, কী নিয়ে কথা? জল্পনা রাজনৈতিক শিবিরে

আরবিআই-এর ঘোষণার পরেই তেজি শেয়ার বাজারও। শুক্রবার বাজার ইতিহাসে এই প্রথম বার ৪৫ হাজারের অঙ্ক ছুঁয়েছে মুম্বই শেয়ার সূচক সেনসেক্স। সমান তালে ঊর্ধ্বমুখী নিফটিও।

আরও পড়ুন

Advertisement