Advertisement
২৬ জুন ২০২৪
Share Market

স্বস্তির খবর একাধিক, উঠল বাজার

শিল্প ও বাণিজ্যিক সংস্থাগুলির আর্থিক ফলাফলও সন্তোষজনক। এই অবস্থায় সোমবার সপ্তাহের শুরুতে উঠল ভারতীয় শেয়ার বাজার।

An image of financial growth

সেনসেক্স ৩১৭.৮১ পয়েন্ট বেড়ে ৬২,৩৪৫.৭১ অঙ্কে পৌঁছেছে। প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৬ মে ২০২৩ ০৫:৪৪
Share: Save:

খুচরোর পরে দেশের পাইকারি বাজারের মূল্যবৃদ্ধির হার মাথা নামিয়েছে। শিল্প ও বাণিজ্যিক সংস্থাগুলির আর্থিক ফলাফলও সন্তোষজনক। এই অবস্থায় সোমবার সপ্তাহের শুরুতে উঠল ভারতীয় শেয়ার বাজার। যদিও বিশেষজ্ঞদের একাংশের বক্তব্য, উঁচু বাজারে হাতের শেয়ার বিক্রি করে মুনাফা তোলার প্রবণতা বজায় থাকবে লগ্নিকারীদের মধ্যে। ফলে উত্থান-পতন চলবেই।

এ দিন সেনসেক্স ৩১৭.৮১ পয়েন্ট বেড়ে ৬২,৩৪৫.৭১ অঙ্কে পৌঁছেছে। যা পাঁচ মাসের সর্বোচ্চ। একটা সময়ে সূচকটি ৫৩৪.৭৭ পয়েন্ট বেড়ে গিয়েছিল। তবে শেষ বাজারে লগ্নিকারীদের মুনাফা তোলার চাপে কিছুটা নেমে আসে। নিফ্‌টি ৮৪.০৫ পয়েন্ট বেড়ে হয়েছে ১৮,৩৯৮.৮৫। টাকার দাম অবশ্য কিছুটা পড়েছে। ১ ডলার ১৩ পয়সা বেড়ে হয়েছে ৮২.৩১ টাকা। তবে অনেকের বক্তব্য, বিদেশি লগ্নিকারীদের বিনিয়োগ ফিরছে ভারতের বাজারে। তার হাত ধরে টাকার দাম বাড়তে পারে। চলতি মাসের প্রথম দু’সপ্তাহে বিদেশি লগ্নিকারী সংস্থাগুলি ভারতে ২৩,১৫২ কোটি টাকার শেয়ার কিনেছে।

বাজার বিশেষজ্ঞ তথা বিএনকে ক্যাপিটালসের এমডি অজিত খণ্ডেলওয়ালের ব্যাখ্যা, দেশে এবং বিদেশে বিশেষ করে আর্থিক ক্ষেত্রে আপাতত নেতিবাচক কোনও খবর নেই। সেটাও সূচকের উত্থানের অন্যতম কারণ। তিনি বলেন, “আশঙ্কা ছিল কর্নাটকের নির্বাচনে বিজেপির পরাজয়ের বিরূপ প্রভাব বাজারে পড়বে। কিন্তু এই ফলাফলের আঁচ আগে থেকেই করতে পেরেছিলেন লগ্নিকারীরা। লগ্নিকারীরা আগের থেকে অনেক বেশি পরিণত।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Share Market Sensex investors financial growth
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE