Advertisement
২৫ এপ্রিল ২০২৪
LIC

LIC: এলআইসির আইপিও আসছে মে-র গোড়াতেই

রাষ্ট্রায়ত্ত বিমা সংস্থাটির ৩.৫% শেয়ার ছেড়ে বাজার থেকে ২১,০০০-৩০,০০০ কোটি টাকা তুলতে চায় কেন্দ্র।

ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৪ এপ্রিল ২০২২ ০৮:০৯
Share: Save:

মে মাসের প্রথম সপ্তাহেই বাজারে আসবে জীবন বিমা নিগমের (এলআইসি) প্রথম শেয়ার (আইপিও)। তবে ৫% নয়, রাষ্ট্রায়ত্ত বিমা সংস্থাটির ৩.৫% শেয়ার ছেড়ে বাজার থেকে ২১,০০০-৩০,০০০ কোটি টাকা তুলতে চায় কেন্দ্র। অর্থ মন্ত্রক সূত্রের খবর, এলআইসির পরিচালন পর্ষদ ওই প্রস্তাবে সায় দিয়েছে। এর পর ফের সেবির কাছে থেকে অনুমোদন নিতে হবে তাদের। এর জন্য আগামী বুধবার সংশোধিত রেড হেরিং প্রসপেক্টাস জমা দিতে পারে সরকার।

প্রথমে এলআইসির আইপিও ছেড়ে বাজার থেকে ৬০,০০০ কোটি টাকারও বেশি অর্থ রাজকোষে আনার লক্ষ্যমাত্রা ছিল কেন্দ্রের। গত অর্থবর্ষেই সেটি বাজারে আসার কথা থাকলেও রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বিশ্ব বাজারের পরিস্থিতিই বদলে দেয়। চূড়ান্ত অনিশ্চয়তার মধ্যে আর সেই ইসু আনা সম্ভব হয়নি। ফলে বিলগ্নিকরণের লক্ষ্যমাত্রার ধারেপাশে পৌঁছতে পারেনি কেন্দ্র। সেই দফায় সেবি বিমা সংস্থাটির যে প্রস্তাবে সম্মতি দিয়েছিল, আগামী ১২ মে তার মেয়াদ শেষ হবে।

সরকারি সূত্রের খবর, নতুন প্রস্তাবে প্রায় ৯.৪০ কোটি শেয়ার কম ছাড়া হবে। পরিবর্তিত পরিস্থিতিতে ইসুর মাপ কমালেও এটিই দেশের বৃহত্তম আইপিও হতে চলেছে। সেই সঙ্গে লগ্নিকারীদের প্রতিক্রিয়ার সঙ্গে সামঞ্জস্য রেখে সংস্থার মূল্যায়ন ১৭ লক্ষ কোটি টাকা থেকে কমে হচ্ছে ৬ লক্ষ কোটি টাকা। ১২ তারিখের যে সময়সীমা আগে সেবি দিয়েছিল, তা মেনেই এই আইপিও বাজারে আসবে বলে ইঙ্গিত মিলেছে। শেয়ার দর, বিভিন্ন শ্রেণির লগ্নিকারীদের জন্য বরাদ্দ শেয়ারের পরিমাণ এবং দামে ছাড় কিংবা দিনক্ষণের বিষয়গুলি ২৭ এপ্রিলের মধ্যে স্পষ্ট হওয়ার সম্ভাবনা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

LIC Central Government IPO
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE