Advertisement
২৮ ফেব্রুয়ারি ২০২৪
INVESTMENT

জীবনভর রিটার্ন, বাজারে এল এলআইসি-র নতুন প্রকল্প

এই পলিসি কেনার আগে কয়েকটি বিষয় অবশ্যই মাথায় রাখা প্রয়োজন।

Know the details of LIC’s new policy JIVAN UTSAV.

পলিসি কেনার আগে কী কী বিষয় মাথায় রাখতে হবে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ ডিসেম্বর ২০২৩ ১২:১১
Share: Save:

গ্রাহকদের জন্য আবার একটি বিশেষ প্রকল্প নিয়ে হাজির হল লাইফ ইনসিওর‌্যান্স অফ ইন্ডিয়া (এলআইসি)। এই প্রকল্পের নাম ‘জীবন উৎসব’। এই প্রকল্পের আওতায় গ্রাহকেরা বিভিন্ন ধরনের সুবিধা পাবেন। এটি একটি নন লিঙ্কড, নন পার্টিসিপেটিং, সেভিংস, সম্পূর্ণ জীবনের বিমা প্রকল্প। কোনও গ্রাহক এই বিমা কেনার পরে প্রিমিয়াম পরিশোধের মেয়াদ বেছে নিতে পারেন। এর পরে নির্দিষ্ট সময়ের পর থেকে সংশ্লিষ্ট গ্রাহক বিমা করা অর্থের ১০ শতাংশ ফেরত পেতে থাকবেন। পলিসির পাশাপাশি এখানে জীবন বিমার কভারেজও দেওয়া হয়।

সম্প্রতি লাইফ ইনসিওর‌্যান্স অফ ইন্ডিয়ার টুইটার প্ল্যাটফর্মে এই ‘জীবন উৎসব’ চালু করার কথা জানানো হয়। সেখানেই বলা হয়েছে যে এই পলিসি কিনলে কোনও গ্রাহক সারা জীবন নিশ্চিত রিটার্নের সঙ্গে সম্পূর্ণ জীবনের বিমাও পাবেন।

তবে এই পলিসি কেনার আগে কয়েকটি বিষয় অবশ্যই মাথায় রাখা প্রয়োজন। এই পলিসিতে গ্রাহকেরা কভারের শুরুতেই দু’টি বিকল্পের মধ্যে যে কোনও একটি বেছে নিতে পারবেন।

প্রথম বিকল্প: নিয়মিত আয়ের সুবিধা

দ্বিতীয় বিকল্প: ফ্লেক্সি আয়ের সুবিধা

প্রথম বিকল্পের ক্ষেত্রে লাইফ অ্যাসিয়োর্ড জীবিত থাকলে পলিসি করার পর প্রতি বছর বেসিক সাম অ্যাসিয়োর্ডের ১০ শতাংশের সমান অর্থ প্রতি পাবেন। দ্বিতীয় বিকল্পের ক্ষেত্রে, পলিসি হোল্ডার নিজে যদি জীবিত থাকেন সেই ক্ষেত্রে তিনি বেসিক সাম অ্যাসিওর্ডের ১০ শতাংশের সমান অর্থ ফ্লেক্সি আয় হিসাবে পাবেন। তবে, এই দুই ক্ষেত্রেই সমস্ত প্রিমিয়ামের অর্থ আগেভাগে জমা দিতে হবে।

এই বিমায় কোনও গ্রাহক ন্যূনতম পাঁচ লক্ষ টাকা আয় করতে পারেন। আয়ের সর্বোচ্চ অঙ্কের কোনও সীমা নেই। পাশাপাশি, প্রকল্প শুরুর ৫ থেকে ১৬ বছর পর্যন্ত প্রিমিয়াম দিতে পারবেন বিনিয়োগকারীরা। পরিবর্তে জীবনভর রিটার্ন পেতে থাকবেন।

১৮ বছর পূরণ হলেই কোনও বিনিয়োগকারী এই পলিসিতে বিনিয়োগ করতে পারবেন। প্রিমিয়াম বন্ধের সর্বাধিক বয়স ৭৫। কোনও বিনিয়োগকারী চাইলে লিখিত অনুরোধের মাধ্যমে ফ্লেক্সি আয়ের সুবিধার ৭৫ শতাংশ পর্যন্ত অর্থ তুলে নিতে সক্ষম হবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE