Advertisement
১৫ জুন ২০২৪
Indian Spices

ভারতের চার মশলায় নিষেধাজ্ঞা নেপালেও

ভারতের মশলা উৎপাদক সংস্থা দু’টির বিভিন্ন পণ্যের উপরে নজরদারির সিদ্ধান্ত নিয়েছে বেশ কয়েকটি দেশ। এ বার দুই সংস্থার ওই চারটি মশলার আমদানি এবং বিক্রির উপরে নিষেধাজ্ঞা আরোপ করল নেপাল।

—প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
কাঠমান্ডু শেষ আপডেট: ১৯ মে ২০২৪ ০৮:৪৭
Share: Save:

মাত্রাতিরিক্ত এথিলিন অক্সাইড কীটনাশক থাকার অভিযোগে এমডিএইচ এবং এভারেস্টের চারটি মশলাকে নিষিদ্ধ ঘোষণা করেছে হংকং এবং সিঙ্গাপুর। তার পরে ভারতের মশলা উৎপাদক সংস্থা দু’টির বিভিন্ন পণ্যের উপরে নজরদারির সিদ্ধান্ত নিয়েছে বেশ কয়েকটি দেশ। এমনকি, এই তালিকায় ভারতের খাদ্য নিয়ন্ত্রক এফএসএসএআই-ও রয়েছে। এ বার দুই সংস্থার ওই চারটি মশলার আমদানি এবং বিক্রির উপরে নিষেধাজ্ঞা আরোপ করল নেপাল। প্রতিবেশী পার্বত্য দেশটির খাদ্য নিয়ন্ত্রক ডিপার্টমেন্ট অব ফুড টেকনোলজি অ্যান্ড কোয়ালিটি কন্ট্রোল জানিয়েছে, সংবাদমাধ্যমের বিভিন্ন রিপোর্ট নজরে আসার পরেই প্রয়োজনীয় পদক্ষেপ করেছে তারা। সংস্থা দু’টির তরফে অবশ্য দাবি করা হয়েছিল, তাদের মশলা নিরাপদ।

বিভিন্ন দেশের খাদ্য নিয়ন্ত্রকের বক্তব্য, মাত্রাতিরিক্ত এথিলিন অক্সাইড মানুষের শরীরে প্রবেশ করলে ক্যানসারের আশঙ্কা থাকে। নেপালের খাদ্য দফতরের তরফে এক বিবৃতিতে বলা হয়েছে, ‘‘ওই চারটি মশলায় নির্ধারিত মাত্রার চেয়ে বেশি এথিলিন অক্সাইড পাওয়া গিয়েছে। খাদ্য নিয়ন্ত্রণ বিধি অনুযায়ী দেশে ওই সমস্ত মশলার আমদানি এবং বিক্রির উপরে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian Spices Nepal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE