Advertisement
১৮ এপ্রিল ২০২৪
New IMPS money transfer rule

ব্যাঙ্কের নিয়মে বড় বদল, পাঁচ লাখ টাকা পর্যন্ত অনলাইন লেনদেন হতে চলেছে অনেক সহজ

শুধু প্রাপকের মোবাইল নম্বর দিলেই আইএমপিএসের মাধ্যমে পাঁচ লক্ষ টাকা পর্যন্ত পাঠানো যাবে, প্রাপকের নাম দেওয়ার প্রয়োজন নেই।

imps is becoming easier npci

আরও সহজ হতে চলেছে অনলাইনে টাকা পাঠানো। প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ অক্টোবর ২০২৩ ১৮:৪২
Share: Save:

মোবাইল ব্যাঙ্কিং এবং নেট ব্যাঙ্কিং ব্যবহারকারীদের জন্য সুখবর। এ বার শুধু প্রাপকের মোবাইল নম্বর দিলেই আইএমপিএসের মাধ্যমে পাঁচ লক্ষ টাকা পর্যন্ত পাঠানো যাবে, প্রাপকের নাম দেওয়ার প্রয়োজন নেই। ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া (এনপিসিআই) সম্প্রতি ইমিডিয়েট পেমেন্ট সার্ভিসের (আইএমপিএস) সরলীকরণ করেছে, যার ফলে সহজেই শুধু মোবাইল নম্বর এবং ব্যাঙ্কের নাম দিয়েই সহজে এবং নির্ভুল ভাবে এক ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে অন্য ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা পাঠানো যাবে। গ্রাহকেরা খুব তাড়াতাড়িই এই পরিষেবা পেতে চলেছেন।

বর্তমানে এক জন গ্রাহককে অন্য ব্যাঙ্ক অ্যাকাউন্টে পাঁচ লক্ষ টাকা পাঠাতে গেলে ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর, প্রাপকের নাম এবং প্রাপকের ব্যাঙ্কের আইএফএসসি কোড লাগে। এ ছাড়াও প্রাপকের মোবাইল নম্বর এবং ব্যাঙ্কে থেকে পাওয়া সাত অঙ্কের মোবাইল মানি আইডেন্টিফায়ার (এমএমআইডি) দিয়ে অল্প টাকা পাঠানো যায়। এই এমএমআইডি দিয়ে টাকা পাঠাতে গেলে টাকা যিনি পাঠাচ্ছেন এবং টাকা যিনি পাচ্ছেন দু’জনেরই এমএমআইডি থাকা দরকার।

এনপিসিআই আইএমপিএস পদ্ধতির সরলীকরণ করার ফলে মোবাইল ব্যাঙ্কিং, নেট ব্যাঙ্কিং-সহ অন্যান্য মাধ্যমে যারা টাকা পাঠান তাদের শুধুমাত্র প্রাপকের ব্যাঙ্কের নাম এবং মোবাইল নম্বর জানতে হবে, তা হলেই তাঁরা পাঁচ লক্ষ টাকা পর্যন্ত পাঠাতে পারবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE